• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিশংসন শুনানি

ক্ষমতার অপব্যবহার করেছেন ট্রাম্প : গোয়েন্দা কমিটি 

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৬:০৪
ডোনাল্ড ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : এপি)

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনে তদন্তের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের হাউস ইনটেলিজেন্স কমিটির উন্মুক্ত শুনানি শেষ হয়েছে। ইতোমধ্যে চূড়ান্ত প্রতিবেদনও প্রকাশ করেছেন গোয়েন্দারা। আর প্রতিবেদনে যা বলা হয়েছে তা একেবারেই ট্রাম্পের পক্ষে নয়। স্থানীয় সময় মঙ্গলবার (৩ ডিসেম্বর) প্রকাশিত এই গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্সি ক্ষমতার অপব্যবহার করেছেন ট্রাম্প।

দেশটির ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটি প্রকাশিত এই প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও অভিশংসন তদন্তে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। এর ফলে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের অভিযোগ আনার ক্ষেত্রে আনুষ্ঠানিক পদক্ষেপের ভিত্তি তৈরি হলো। খবর ‘ডয়চে ভেলে’।

প্রতিবেদনে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনোস্কিকে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের ব্যাপারে দুর্নীতির তদন্ত শুরু করতে চাপ প্রয়োগ করেন। এই কাজে নিজের প্রেসিডেন্সি ক্ষমতার অপব্যবহার করতে চেয়েছিলেন তিনি। আর তিনি সেটা করতে চেয়েছিলেন রাজনৈতিক সুবিধা আদায়ের উদ্দেশ্যে।

৩০০ পৃষ্ঠার এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প নিজের ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থকে যুক্তরাষ্ট্রের স্বার্থের ঊর্ধ্বে স্থান দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনি ব্যবস্থার বিশুদ্ধতার ক্ষতি করতে চেয়েছেন তিনি। আর জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন।

এ দিকে প্রকাশিত এই প্রতিবেদনকে একতরফা প্রক্রিয়া বলে উল্লেখ করেছেন হোয়াইট হাউসের নারী মুখপাত্র স্তেফানি গ্রিশাম। তার মতে, ডেমোক্র্যাট পার্টির নেতারা যে প্রতিবেদন প্রকাশ করেছেন, তা বানোয়াট এবং একতরফা। প্রেসিডেন্টের বেআইনি কাজের প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন ডেমোক্র্যাটরা।

প্রসঙ্গত, রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের উদ্দেশ্যে নির্বাহী ক্ষমতার অপব্যবহারের অভিযোগে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু হয়। কয়েকমাস আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনোস্কিকে টেলিফোন করে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের ব্যাপারে দুর্নীতির তদন্ত শুরু করতে চাপ প্রয়োগ করেন ট্রাম্প। সেই ফোনালাপ ফাঁস করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা এজেন্সি (এনএসএ)। 

পরবর্তীকালে সেই ফোনকলের অনুলিপি গোপন করতে চেষ্টা করে হোয়াইট হাউস। যদিও শেষ পর্যন্ত তাদের সেই প্রচেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়। গত ২৫ জুলাই প্রকাশিত সেই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিকভাবে অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি জনসম্মুখে আসে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড