• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান : মার্কিন গোয়েন্দারা

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৫:৫৭
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, ছবি : সংগৃহীত

বেশকিছু দিন ধরেই ইরান ভীতিতে দিন কাটছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের। কয়েকদিন ধরে ওয়াশিংটন ও তেল আবিব বলছে, তাদের ওপর হামলা চালাবে তেহরান। এবার যুক্তরাষ্ট্রের এই উদ্বেগের পক্ষেই সবুজ সংকেত দিয়েছে দেশটির গোয়েন্দারা।

মার্কিন গোয়েন্দারা বলছে, অস্ত্র ও সরঞ্জামাদি নিয়ে নভেম্বর মাস জুড়ে অন্য যে কোনো সময়ের চেয়ে ইরানি বাহিনীর কার্যক্রম অনেক বেশি চোখে পড়েছে। এতে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে হামলা চালাবে ইরান। এমনকি মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্রদের ওপরও হামলা চালাতে পারে তারা।

মার্কিন বিভিন্ন প্রতিরক্ষা এবং প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের সামরিকবাহিনী এবং মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্রদের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে ইরান। এছাড়া যে কোনো সময় ওয়াশিংটন ও তার মিত্রদের ওপর হামলা চালাতে পারে তারা। বিষয়টি নিয়ে প্রস্তুতিও শুরু করেছে তেহরান।

গত কয়েক সপ্তাহ ধরে অস্ত্র ও সরঞ্জাম নিয়ে ব্যাপক কর্মযজ্ঞ চালাচ্ছে ইরান। এতে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের উদ্বেগের শঙ্কাটিই সত্যি হতে পারে। অর্থাৎ, যে কোনো সময় হামলা চালাতে পারে ইরান। অবশ্য গোয়েন্দারা কীভাবে এ ধরনের তথ্য সংগ্রহ করেছে তা নিশ্চিত করা হয়নি। 

এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনিথ ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা গত চার-পাঁচ মাসে তাদের (ইরানের) কার্যক্রম দেখে বুঝতে পারি যে, তারা যে কোনো সময় দায়িত্বহীন কাজ করার সম্ভাবনা রয়েছে।’

অবশ্য মার্কিন কয়েকজন সামরিক কর্মকর্তা বলেছেন, এই বিষয়টি নিয়ে বসে নেই যুক্তরাষ্ট্র। ইরানের সম্ভাব্য হুমকি মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। মার্কিন সামরিকবাহিনী যখন যা দরকার সেটাই করবে।

ওডি/ডিএইচ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড