• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে মন্ত্রিসভাতেও অনুমোদন পেল এনআরসি

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১২:৫৬
নরেন্দ্র মোদী ও অমিত শাহ
ভারতীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতের আসাম রাজ্যের পর পর্যায়ক্রমে গোটা দেশে সংশোধিত নাগরিক তালিকা (এনআরসি) চালু হবে বলে ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ। যার প্রেক্ষিতে এরই মধ্যে বিষয়টিকে সরকারের মন্ত্রিসভা থেকেও অনুমোদন দেওয়া হয়েছে। এবার অপেক্ষা কেবল লোকসভা এবং রাজ্যসভায় উত্থাপনের।

সূত্রের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, আগামী ৯ ডিসেম্বর বিলটির খসড়া আকারে লোকসভায় উত্থাপন করা হবে। তাছাড়া পরদিন ১০ ডিসেম্বর বিষয়টি রাজ্যসভায় পেশ করার কথা রয়েছে। চলতি শীতকালীন অধিবেশনে বিতর্কিত এই বিলটি পাস করাতে মরিয়া ক্ষমতাসীন মোদী সরকার।

বুধবার (৪ ডিসেম্বর) মন্ত্রিসভায় নাগরিকত্ব সংশোধনী বিলটি পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ক্ষমতাসীন বিজেপির অধিকাংশ সদস্যই সেই বৈঠকে উপস্থিত ছিলেন। মূলত সেখানেই সর্বসম্মতিক্রমে বিলটিকে অনুমোদন দেওয়া হয়। 

বিশ্লেষকদের মতে, এখন লোকসভা এবং রাজ্যসভায় বিলটি উত্থাপন এবং পাস করানোর প্রক্রিয়া শুরু করবে মোদী সরকার। মূলত সেখানে বিলটি পাস হলে বিষয়টি অনুমোদনের জন্য রাষ্ট্রপতি বরাবর পাঠানো হবে। পরবর্তীকালে রাষ্ট্রপতি বিলে স্বাক্ষর করলে এটি ভারতের আইনে পরিণত হবে।

আরও পড়ুন :- পাক পররাষ্ট্রমন্ত্রীর লঙ্কা সফরে উৎকণ্ঠায় ভারত

উল্লেখ্য, গত ৩১ আগস্ট ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য আসামে সংশোধিত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ করা হয়। মূলত এর মাধ্যমে রাষ্ট্রহীন হয়েছেন প্রায় ১৯ লাখের অধিক বাঙালি। যা নিয়ে দেশটির বিভিন্ন রাজ্যে এরই মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড