• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় তুর্কি অভিযানে ৮ শিশুসহ নিহত ১১

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১১:২৩
মরদেহ
নিহত শিশুদের মরদেহ (ছবিসূত্র : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ আলেপ্পোর একটি স্কুলে তুরস্কের সামরিক অভিযানে আট শিশুসহ অন্তত ১১ জনের প্রাণহানি হয়েছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কমপক্ষে ২১ জন।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সোমবার (২ ডিসেম্বর) প্রদেশটির তাল-রিফাত শহরের একটি স্কুল ভবনে তুর্কি সেনারা গোলাবর্ষণ করলে এই হতাহতের ঘটনা ঘটে।

সংস্থাটির আঞ্চলিক প্রধান রামি আব্দেল রহমান বলেছেন, ‘তুরস্কের চলমান আগ্রাসনে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন শহর থেকে উদ্বাস্তু হওয়া লোকজনই বেশি প্রাণ হারাচ্ছেন। গত বছর তুর্কি সেনারা শহরটিকে দখল করে নিয়েছিল।

বিশ্লেষকদের মতে, কৌশলগত দিক থেকে ভীষণ গুরুত্বপূর্ণ তাল-রিফাত শহরটি তুরস্ক সীমান্ত থেকে মাত্র ২০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। যে কারণে এলাকাটিতে তুর্কি সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) এবং কথিত পিপলস প্রোটেকশন ইউনিটের (ওয়াইপিজি) মধ্যে নিয়মিত সংঘর্ষ ঘটে থাকে।

আরও পড়ুন :- বিমান হামলায় বিধ্বস্ত সিরিয়ায় নারী-শিশুসহ নিহত ১০

উল্লেখ্য, গত বছর প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান তুরস্কের সীমান্ত পেরিয়ে তাল-রিফাত শহরে সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছিলেন। যদিও বিভিন্ন আন্তর্জাতিক চাপের মুখে সে সময় তা পুরোপুরি ব্যর্থ হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড