• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে বিক্ষোভকারীদের গুলি চালিয়ে হত্যার স্বীকারোক্তি ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১০:৪০
ইরানে বিক্ষোভ
ইরানে চলছে সরকারবিরোধী বিক্ষোভ (ছবিসূত্র : তেহরান টাইমস)

মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতন্ত্র ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে চলছে সরকারবিরোধী বিক্ষোভ। যদিও বিক্ষোভকারীদের গুলি চালিয়ে হত্যার কথা স্বীকার করেছে তেহরান। মঙ্গলবার (৩ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রথমবারের মতো বিষয়টি নিশ্চিত করা হয়। যদিও প্রতিবেদনটিতে বিক্ষোভকারীদের ‘দাঙ্গাবাজ’ বলেই আখ্যায়িত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশের বিভিন্ন শহরে চলমান বিক্ষোভে দাঙ্গাবাজদের ওপর গুলি চালানো হয়েছে। এতে কিছু সংখ্যক প্রাণহানির ঘটনাও ঘটেছে। যদিও প্রশাসনের এই পদক্ষেপটি মূলত জনগণের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করেই নেওয়া হয়েছিল। 

এ দিকে চলমান সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত দুই শতাধিক লোকের প্রাণহানি হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সোমবার (২ ডিসেম্বর) এক বিবৃতিতে সংস্থাটি জানায়, দেশটিতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভে এরই মধ্যে ২০৮ জন নিহত হয়েছেন। ‘উদ্বেগজনক’ এই মৃত্যুর সংখ্যাটি ‘বিশ্বাসযোগ্য প্রতিবেদনের ভিত্তিতে’ পাওয়া গেছে। তবে প্রকৃত সংখ্যা সম্ভবত আরও বেশি হবে।

অপর দিকে চলতি বিক্ষোভে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) এজেন্ট হিসেবে কাজ করার অভিযোগে এখন পর্যন্ত অন্তত ৮ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। গত ২৭ নভেম্বর ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে মন্ত্রণালয়ের দাবি, গ্রেফতারকৃত ব্যক্তিরা সাংবাদিকতার নামে বিশ্বের বিভিন্ন দেশে সিআইএর আর্থিক সহায়তায় প্রশিক্ষণ নেন। মূলত এমন অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তাদের গ্রেফতার করা হয়।

গোয়েন্দা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রের এসব নাগরিকদের মধ্যে ৬ জনকে দাঙ্গা চলাকালে সিআইএর নির্দেশ পালন ও দুইজনকে দেশের বাইরে তথ্য পাচারের সময় গ্রেফতার করা হয়েছে।

যদিও দেশব্যাপী শুরু হওয়া আন্দোলনের পেছনে মার্কিন যুক্তরাষ্ট্রকে জড়িত বলে এরই মধ্যে অভিযোগ করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

আরও পড়ুন :- লড়াই করেই মাতৃভূমিকে রক্ষা করবে ফিলিস্তিনিরা : হামাস

তিনি বলেন, ‘এবারের ইরানবিরোধী ষড়যন্ত্র ছিল খুবই বিপজ্জনক ও পরিকল্পিত। যদিও আমরা আরও একবার যুক্তরাষ্ট্রের বড় ধরনের ষড়যন্ত্র নস্যাৎ করতে সক্ষম হয়েছি।’

সূত্র : ‘আনাদোলু এজেন্সি’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড