• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাওবাদীদের নামে ১৭ গ্রামবাসীকে হত্যা করেছে ভারতীয় সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১০:০৭
ভারতীয় সেনা
মাওবাদীবিরোধী অভিযান চালাচ্ছে ভারতীয় সেনারা (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতের মধ্যাঞ্চলীয় রাজ্য ছত্রিশগড়ে ২০১২ সালে মাওবাদী দমনের নামে ১৭ গ্রামবাসীকে হত্যা করেছিল সেনারা। যদিও সে ঘটনায় কোনো সন্ত্রাসীর প্রাণহানি হয়নি। এমনকি নিরীহ গ্রামবাসীরাও সেনাদের লক্ষ্য করে পাল্টা হামলা চালায়নি। দীর্ঘ সাত বছর যাবত মামলার শুনানি চলার পর অবশেষে বিচারপতি বিজয় কুমার অগ্রবাল এই সিদ্ধান্তে উপনীত হন।

সূত্রের বরাতে কলকাতাভিত্তিক গণমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ জানায়, রাজ্যের বিজাপুর জেলার সারকেগুড়া এলাকার সেই ঘটনায় তখন দেশব্যাপী তীব্র সমালোচনা শুরু হয়। যার প্রেক্ষিতে ছত্রিশগড়ের তৎকালীন বিজেপি নেতৃত্বাধীন সরকার একটি বিচারবিভাগীয় কমিশন গঠন করে। দীর্ঘ তদন্ত প্রক্রিয়া শেষে গত সোমবার (২ ডিসেম্বর) বিধানসভায় কমিশনের একটি প্রতিবেদন পেশ করা হয়।

রিপোর্টে বলা হয়, সেদিন ভারতীয় সেনা সদস্যরা বিজাপুরের সারকেগুড়ায় বিনা প্ররোচনায় গ্রামবাসীদের ওপর নির্বিচারে গুলি চালিয়েছিল। তখন গ্রামবাসীদের পক্ষ থেকে সেনাদের লক্ষ্য করে গুলি কিংবা পাল্টা হামলাও চালানো হয়নি।

আরও পড়ুন :- লড়াই করেই মাতৃভূমিকে রক্ষা করবে ফিলিস্তিনিরা : হামাস

উল্লেখ্য, এসব প্রমাণাদির ভিত্তিতে বিচারপতি বিজয় কুমার অগ্রবাল ২০১২ সালে ছত্রিশগড়ের নিরীহ গ্রামবাসীদের হত্যার দায়ে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের দোষী সাব্যস্ত করেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড