• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি নৌ-কমান্ডোদের অনুশীলনের ভিডিও প্রকাশ (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৯:৪৩
ইরান
ইরানি নৌ-কমান্ডোদের অনুশীলন, ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের হুমকি মোকাবিলায় সামরিক ক্ষেত্রকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে ইরান। বিশেষ করে নৌবাহিনীকে আধুনিক প্রযুক্তির সাহায্যে সমৃদ্ধ করছে দেশটি। তবে শুধু প্রযুক্তি দিয়ে বেশিদূর এগোনো সম্ভব নয়।

এজন্য সামরিক বাহিনীর সদস্যদেরও উন্নত প্রশিক্ষণ দিচ্ছে তেহরান। এক্ষেত্রে নৌ-কমান্ডোদের যেকোনো পরিস্থিতি মোকাবিলার উপযোগী করে গড়ে তোলা হচ্ছে। সম্প্রতি ইরানের নৌ-কমান্ডোদের অনুশীলনের একটি ভিডিও প্রকাশ করা হয়।

ওই ভিডিওতে দেখা যায়, ঝড়-বৃষ্টির মধ্যেই কমান্ডোদের শরীরচর্চা করানো হচ্ছে। এছাড়া আক্রমণ প্রতিহত করতে এবং পাল্টা আক্রমণের কৌশলও গুরুত্ব দিয়ে শেখানো হচ্ছে তাদের।

ভৌগোলিকভাবে ইরানের অবস্থান এমন একটি জায়গায় যেখানে জলসীমার গুরুত্ব সবচেয়ে বেশি। বিশেষ করে হরমুজ প্রণালি এবং পারস্য উপসাগর সারা বিশ্বের জন্য একটি কৌশলগত স্থান।

মার্কিন ম্যাগাজিন দ্য ন্যাশনাল ইন্টারেস্টের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৩০ শতাংশেরও বেশি তেল সরবরাহ করা হয় হরমুজ প্রণালি দিয়ে। এ কারণে জ্বালানির কর্তৃত্ব অনেকটাই ইরানের হাতে। আর এটি সহজে হাতছাড়াও করতে চায় না তেহরান। ফলে নৌবাহিনীকে এবং নৌ-কমান্ডোদের সর্বোচ্চ প্রশিক্ষণ দিয়ে তৈরি করছে দেশটি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড