• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ হচ্ছে নেতানিয়াহু যুগ!

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৮
ইসরায়েল
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ছবি : রয়টার্স

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কোনো কৌশলই কাজ করছে না। ক্ষমতায় থাকার জন্য বিভিন্নভাবে চেষ্টা করেছেন তিনি। কিন্তু কিছুতেই যেন কিছু হলো না। ফলে তার যুগ শেষ হওয়ার সর্বোচ্চ সম্ভাবনা তৈরি হয়েছে।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, ইসরায়েলের সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর যুগ শেষ হওয়ার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে। এরপর তিনি জেলেও যেতে পারেন।

গত ২১ নভেম্বর নেতানিয়াহুকে ঘুষ, জালিয়াতি ও আস্থাভঙ্গের তিন মামলায় অভিযুক্ত করা হয়। তবে তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ অস্বীকার করে পদত্যাগ করতে অস্বীকৃতি জানান নেতানিয়াহু।

এ দিকে নিজের বিরুদ্ধে আনা এসব অভিযোগকে ‘পরিকল্পিত অভ্যুত্থান’ হিসেবেও বর্ণনা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। তার কিছু সমর্থক এতে সমর্থন দিলেও অনেকে নেতানিয়াহুর বিভিন্ন অপকর্মের সমালোচনা করছেন এবং তার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। সম্প্রতি ইসরায়েলি প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভও করেছে দেশটির কয়েক হাজার মানুষ।

অবশ্য বিভিন্ন অভিযোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ৩০ দিনের মধ্যে সংসদের কাছে নিজের পক্ষে সমর্থন চাইতে পারবেন নেতানিয়াহু। সংসদ সমর্থন দিলে অভিযোগ থেকে মুক্তি মিলবে। কিন্তু বর্তমানে ইসরায়েলের রাজনৈতিক প্রেক্ষাপটে এটি অসম্ভব মনে করা হচ্ছে। কেননা, নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু।

এ কারণে নির্ধারিত সময়ে সংসদের সমর্থন নেতানিয়াহুর পক্ষে না এলে তার বিরুদ্ধে আনা অভিযোগের শুনানি শুরু হবে। এ জন্য ইতোমধ্যে ৩৩৩ জন সাক্ষী তালিকাভুক্ত করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স। ফলে নেতানিয়াহু শেষ পর্যন্ত ক্ষমতা ছাড়তে বাধ্য হলেও প্রক্রিয়াটি কিছুটা দীর্ঘ হবে বলেই ধারণা করছেন সংশ্লিষ্টরা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড