• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ২১:১৭
ভারত-পাকিস্তান
ভারতের পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র ‘অগ্নি-৩’, ছবি : জিও নিউজ

ভারতের পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। এতে বেশ বিব্রতকর অবস্থায় পড়েছে দেশটির সামরিক বাহিনী। ইতোমধ্যে এই বিষয়টি নিয়ে পাকিস্তানের নাগরিকরা নেতিবাচক মন্তব্য শুরু করেছে।

ভারতীয় গণমাধ্যম দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানায়, শনিবার রাতে পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র ‘অগ্নি-৩’ উৎক্ষেপণ করে ভারত। কিন্তু শেষ পর্যন্ত এটি ব্যর্থ হয়।

জানা গেছে, ওড়িষ্যায় সাগরে বিধ্বস্ত হওয়ার মধ্য দিয়ে পরমাণুবাহী এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ব্যর্থতায় পর্যবসিত হয়। ওই ক্ষেপণাস্ত্র নির্ধারিত পথ থেকে সরে গিয়েছিল। এরপর সেটিকে ধ্বংস করতে বাধ্য হয় ভারতীয় সামরিক বাহিনী।

সূত্রের বরাত দিয়ে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, উৎক্ষেপণের শুরু থেকে প্রথম ধাপ পর্যন্ত সবকিছু ভালোভাবেই এগোচ্ছিল। কিন্তু হঠাৎ করে এটি অস্বাভাবিক আচরণ শুরু করে। প্রকৌশলগত কিংবা প্রযুক্তিগত কোনো ত্রুটির কারণে এমনটি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, অগ্নি-৩’ নামের এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ১৭ মিটার লম্বা। দেড় টন ওজনের পরমাণু অস্ত্র নিয়ে সাড়ে তিন হাজার কিলোমিটার দূরত্বের যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানার কথা ছিল এটির।

ওডি/ডিএইচ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড