• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান আতঙ্কে এক ঘাটে জল খাচ্ছে যুক্তরাষ্ট্র-ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৭
ইরান-যুক্তরাষ্ট্র-ইসরায়েল
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ছবি : সংগৃহীত

ইরান আতঙ্ক যেন কাটছেই না যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের। তেহরানের সম্ভাব্য হুমকি মোকাবিলায় বিভিন্ন পর্যায়ের বৈঠক চালিয়ে যাচ্ছে তারা। তারই ধারাবাহিকতায় এবার ইরান ইস্যুতে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

হোয়াইট হাউসের বরাত দিয়ে ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে জানায়, ইরানের হুমকির বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রবিবার তারা এ বিষয়ে আলোচনা করেন।

রবিবার রাতে হোয়াইট হাউসের এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়, ইরানের পক্ষ থেকে হুমকি বিষয়ে আলোচনা করেছেন দুই নেতা। একই সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

এর আগে রবিবারই যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের শীর্ষ সামরিক কর্মকর্তারা ইরানের হুমকি মোকাবিলার বিষয়ে আলোচনা করেন। যদিও এখন পর্যন্ত এসব আলোচনার বিস্তারিত কিছু জানা যায়নি। এমনকি ট্রাম্প-নেতানিয়াহু কী সিদ্ধান্ত নিয়েছেন সেটিও জানায়নি কোনো পক্ষ।

বিশ্লেষকরা বলছেন, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে সামরিক ক্ষেত্রে ব্যাপক উন্নতি করছে ইরান। ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশ হিসেবে বিবেচনা করা হচ্ছে তাদের। এ কারণেই যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। কেননা, ইরানের কারণে মধ্যপ্রাচ্যে স্বার্থ রক্ষা করতে গিয়ে কঠিন হুমকির মুখে পড়বে ওয়াশিংটন ও তেল আবিব।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড