• শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তীব্র বায়ু দূষণের কবলে তেহরান, বিপন্ন জনজীবন

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৪
বায়ু দূষণ
তেহরানে মাত্রাতিরিক্ত বায়ু দূষণ (ছবিসূত্র : তেহরান ডেইলি)

মাত্রাতিরিক্ত বায়ু দূষণের কারণে ভারতের রাজধানী নয়াদিল্লি ও প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের রাজধানী ঢাকার বাসিন্দাদের ভীষণ বেগ পোহাতে হচ্ছে। এরই মধ্যে তীব্র বায়ু দূষণের কবলে পড়েছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের রাজধানী শহর তেহরান।

কর্তৃপক্ষের বরাতে ইরানি বার্তা সংস্থা ‘ইরনা’ জানায়, রবিবার (১ ডিসেম্বর) থেকে প্রচণ্ড বায়ু দূষণের কারণে রাজধানী তেহরানের সব স্কুল ও বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। এমনকি জনসাধারণকে প্রয়োজন ছাড়া সড়কে না আসার জন্যও আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রাদেশিক ডেপুটি গভর্নর মোহাম্মদ তাঘিজাদ জানান, গত কিছুদিন যাবত চলা প্রচণ্ড বায়ু দূষণের কারণে সরকারের সংশ্লিষ্ট কমিটি সিদ্ধান্তটি নিয়েছে।

বিশ্লেষকদের মতে, গত নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে মাত্রাতিরিক্ত বায়ু দূষণের কারণে এরই মধ্যে ভোগান্তিতে পড়তে হয়েছে রাজধানীর বাসিন্দাদের। শহরটিতে অতিরিক্ত ধোঁয়ার কারণে গত দুই সপ্তাহে সকাল বেলার সূর্য প্রায়ই দৃশ্যমান হয়নি।

আরও পড়ুন :- ভূমিকম্পে বিধ্বস্ত আলবেনিয়ায় নিহত অর্ধশতাধিক, অভিযান সমাপ্ত

উল্লেখ্য, বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে অন্যতম এই তেহরান। বিশ্বের বায়ুমান যাচাই প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজুয়ালের তথ্যানুযায়ী বর্তমানে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী তেহরানে বায়ু দূষণের স্কোর ৯৯।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড