• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্ষোভে উসকানিদাতা সাংবাদিকদের গ্রেফতার করা হয়েছে : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ১২:৩০
ইরানে বিক্ষোভ
সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইরানের রাজপথ (ছবিসূত্র : তেহরান টাইমস)

মধ্যপ্রাচ্যের ইসলামি প্রজাতন্ত্র ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে সৌদি আরবের অর্থায়নে লন্ডন থেকে প্রচারিত একটি টিভি চ্যানেলের সাংবাদিকদের গ্রেফতার করা হয়েছে। শনিবার (৩০ নভেম্বর) এক বিবৃতিতে এমনটাই দাবি করেছে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ইরানে যখন শান্তিপূর্ণভাবে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছিল, ঠিক তখনই ‘বিবিসি ফার্সির’ মতো ‘ইরান ইন্টারন্যাশনাল’ চ্যানেলও দেশব্যাপী জ্বালাও পোড়াও করতে উসকানি দেয়। সৌদির অর্থায়নে পরিচালিত চ্যানেলটি সামান্য ঘটনাকে বড় করে দেখিয়ে দুর্বৃত্তদের বেপরোয়া করে তুলেছে। মূলত এমন অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্টদের গ্রেফতার করা হয়েছে। 

তাছাড়া চ্যানেলটির এমন তৎপরতাকে ইরানের শত্রুদের সহযোগিতার শামিল বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইরানি গোয়েন্দা মন্ত্রণালয় জানায়, ‘ইরান ইন্টারন্যাশনাল’ চ্যানেলে কর্মরত সাংবাদিক ও তাদের ঘনিষ্ঠজনদের সকল সম্পদ বাজেয়াপ্তের পাশাপাশি তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে যারা দেশের বাইরে অবস্থান করছেন, অবিলম্বে তাদের আটকের জন্য ইন্টারপোলের সহযোগিতা নেওয়া হবে।

এর আগে গত ১৫ নভেম্বর ইরান সরকার হঠাৎ পেট্রোলের দাম বৃদ্ধি এবং জনগণের জন্য রেশন হিসেবে বরাদ্দকৃত নির্দিষ্ট পরিমাণ জ্বালানির সরবরাহ কমিয়ে দেওয়ার ঘোষণা দেয়। মূলত এর প্রতিবাদে দেশব্যাপী সরকারবিরোধী তুমুল বিক্ষোভ শুরু হয়। যা এখনো অব্যাহত আছে।

আরও পড়ুন :- ইরাকে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ডাক শিয়া নেতার

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, চলমান বিক্ষোভকে কেন্দ্র করে এখন পর্যন্ত অন্তত ১৪৩ বিক্ষোভকারী নিহত হয়েছেন। তাছাড়া আহত হয়েছে হাজারের অধিক লোক। যদিও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি সরকারবিরোধী এই বিক্ষোভকে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ‘ভয়ঙ্কর ষড়যন্ত্র’ হিসেবে আখ্যায়িত করেছেন।

সূত্র : ‘আনাদোলু এজেন্সি’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড