• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিকম্পে বিধ্বস্ত আলবেনিয়ায় নিহত অর্ধশতাধিক, অভিযান সমাপ্ত

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ১১:২৬
ভূমিকম্প
ভূমিকম্পে বিধ্বস্ত বাড়ির ধ্বংসাবশেষ (ছবিসূত্র : এএফপি)

এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ আলবেনিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত অর্ধশতাধিক। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ছয় শতাধিক লোক।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, মঙ্গলবার (২৬ নভেম্বর) স্থানীয় সময় সকালের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৪। শক্তিশালী এই কম্পনের উৎপত্তিস্থল ছিল রাজধানী তিরানা থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরবর্তী বন্দর নগরী ডারেসে।

এ দিকে শনিবার (৩০ নভেম্বর) উদ্ধার অভিযান সমাপ্তির ঘোষণা দিয়ে দেশটির প্রধানমন্ত্রী ইদি রামা বলেছেন, ‘আমাদের উদ্ধার কর্মীরা এখন পর্যন্ত ৫১টি মরদেহের সন্ধান পেয়েছে। ধারণা করা হচ্ছে, ধ্বংসস্তূপের নিচে আর কোনো মরদেহ নেই। তাই চলমান উদ্ধার অভিযানটি আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হলো।’

অপর দিকে শুক্রবার (২৯ নভেম্বর) স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়েছিল, ভয়াবহ এই ভূমিকম্পের ফলে বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে এখন পর্যন্ত নারী ও শিশুসহ মোট ৪৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতের সংখ্যা বেশি থাকায় সামনে এই নিহতের সংখ্যাও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শক্তিশালী এই ভূমিকম্পের কারণে আলবেনিয়ার তিনটি প্রধান শহরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে। শহরগুলো হলো- রাজধানী তিরানা, লেঝে এবং ডারেস।

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্তে নারী-শিশুসহ নিহত ৯

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পের ফলে বেশকিছু ভবন ধসে পড়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড