• বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে পার্লামেন্টেও পদত্যাগপত্র জমা দিলেন ইরাকের প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ০৯:২০
ইরাকের প্রধানমন্ত্রী
ইরাকের সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি (ছবিসূত্র : আনাদোলু এজেন্সি)

প্রায় দুই মাস যাবত চলমান গণবিক্ষোভের পর অবশেষে পদত্যাগ করেছেন মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। এরই মধ্যে এক লিখিত বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন তিনি। যার প্রেক্ষিতে শনিবার (৩০ নভেম্বর) পার্লামেন্টে নিজের পদত্যাগপত্র আনুষ্ঠানিকভাবে জমা দেন দেশটির বিতর্কিত এই নেতা।

পার্লামেন্ট সূত্রের বরাতে তুর্কি বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ জানায়, রবিবার (১ ডিসেম্বর) পার্লামেন্টে প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র নিয়ে বিস্তর আলোচনা হবে। যদিও বিষয়টি নিয়ে বিস্তারিত আর কোনো তথ্যই এখন পর্যন্ত প্রকাশিত হয়নি।

এর আগে গত শুক্রবার (২৯ নভেম্বর) নিজের পদত্যাগের বিষয়ে প্রথম মুখ খুলেন তিনি। এক বিবৃতিতে আদেল আব্দুল মাহদি বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। শিগগিরই আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আমার পদত্যাগপত্র জমা দিতে যাচ্ছি।’

মূলত প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরপরই উল্লাসের মাধ্যমে বিষয়টিকে স্বাগত জানিয়েছে বিক্ষোভকারীরা। তারা এটিকে বিক্ষোভকালে শহীদদের ও গণমানুষের বিজয় বলে অভিহিত করেছে।

আরও পড়ুন :- ইরাকে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ডাক শিয়া নেতার

উল্লেখ্য, গত অক্টোবরের ১ তারিখ দেশটিতে চাকরির ব্যবস্থা, দুর্নীতি বন্ধ এবং আরও উন্নত জনসেবার দাবিতে বাগদাদে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। এরপর তা দক্ষিণাঞ্চলের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। ইরাকের এই সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত চার শতাধিক লোকের প্রাণহানি হয়েছে। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে হাজারের অধিক বেসামরিক নাগরিক।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড