• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লন্ডন ব্রিজে ভয়াবহ হামলার দায় স্বীকার করল আইএস

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ০৮:৪৭
লন্ডন ব্রিজে হামলা
লন্ডন ব্রিজে হামলাকারীকে হত্যা করছেন পুলিশ সদস্যরা (ছবিসূত্র : রয়টার্স)

যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে এক ব্যক্তির ছুরিকাঘাতে দুইজন নিহত হয়েছেন। পরবর্তীকালে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছেন হামলাকারী। যদিও এরই মধ্যে মর্মান্তিক এই হামলার দায় স্বীকার করেছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। শনিবার (৩০ নভেম্বর) নিজেদের সংবাদ সংস্থা ‘আমাকে’ এক বিবৃতির মাধ্যমে গোষ্ঠীটি এই দাবি করে।

বিবৃতিতে বলা হয়, আইএসের একজন প্রশিক্ষিত সদস্য শুক্রবার (২৯ নভেম্বর) লন্ডন ব্রিজে হামলাটি চালিয়েছে। তবে এই দাবির পক্ষে এখন পর্যন্ত তারা কোনো প্রমাণ কিংবা যুক্তি দেখাতে পারেনি। খবর ‘দ্য গার্ডিয়ানের’।

এ দিকে ব্রিটিশ পুলিশের দাবি, লন্ডন ব্রিজে হামলা চালানো ওই ব্যক্তির পরিচয় ইতোমধ্যে শনাক্ত করা গেছে। ২৮ বছর বয়সী এই ব্যক্তির তার নাম ওসমান খান। সে একজন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। দীর্ঘদিন যাবত যুক্তরাজ্যের স্টাফোর্ডশায়ার শহরে সে বসবাস করে আসছে।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়, সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০১২ সালে শাস্তি হয় ওসমান খানের। প্রায় ৬ বছর কারাগারেই কাটাতে হয়েছে তাকে। ২০১৮ সালের ডিসেম্বরে তাকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।

তবে হামলাকারীর পরিচয় জানালেও এখন পর্যন্ত হামলার প্রকৃত কারণ সম্পর্কে স্পষ্ট করে কিছুই জানানো হয়নি।

অপর দিকে আইএস জানায়, ইরাক-সিরিয়ায় আইএসবিরোধী সামরিক জোট গঠন করে যুদ্ধ করায় যুক্তরাজ্যের ওপর প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়। যা আগামীতেও অব্যাহত থাকবে।

আরও পড়ুন :- মার্কিনিদের সঙ্গে আলোচনার কথা স্বীকার করল তালিবান

এর আগে শুক্রবার স্থানীয় সময় দুপুরে লন্ডন ব্রিজে হামলা চালায় ওসমান। পরিস্থিতি নিয়ন্ত্রণে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয় পুলিশ। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে ধস্তাধস্তি হয় ওসমানের। এক পর্যায়ে পুলিশ তার ওপর গুলি চালালে ঘটনাস্থলেই তার প্রাণহানি হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড