• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকি প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণার পরও চলছে আন্দোলন

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০১৯, ২১:২২
ইরাক
ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ; ছবি : ভয়েস অব আমেরিকা

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি পদত্যাগের ঘোষণা দেওয়ার পরও আন্দোলন চালিয়ে যাচ্ছে দেশটির বিক্ষোভকারীরা। ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর নাসিরিয়াহতে শনিবারও বিক্ষোভ হয়েছে বলে জানায় বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে জানায়, ইরাকি প্রধানমন্ত্রী পদত্যাগের ঘোষণা দেওয়ার পরও আন্দোলন করছে দেশটির জনগণ। শনিবার নাসিরিয়াহতে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করে তারা।

এর আগে শুক্রবার ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি সংসদের কাছে তার পদত্যাগপত্র জমা দেবেন বলে ঘোষণা দেন। এ সম্পর্কে তিনি বলেন, প্রধানমন্ত্রিত্ব ছাড়ার বিষয়ে সংসদে আনুষ্ঠানিকভাবে একটি স্মারক জমা দেব আমি।

অবশ্য তিনি ঠিক কবে ক্ষমতা ছাড়বেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি। এ দিকে চলমান পরিস্থিতি নিয়ে ইরাকের সংসদ রবিবার আলোচনায় বসবে। সেখানেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত উঠে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, অক্টোবরের ১ তারিখ চাকরি, দুর্নীতি বন্ধ এবং আরও উন্নত জনসেবার দাবিতে বাগদাদে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। এরপর তা দক্ষিণাঞ্চলের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। ইরাকের এই সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড