• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিনিদের সঙ্গে আলোচনার কথা স্বীকার করল তালিবান

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০১৯, ১৩:৩১
তালিবান নেতাদের বৈঠক
মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অংশ নেওয়া তালিবান নেতারা (ছবিসূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট)

এশিয়ার যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় মার্কিন প্রশাসনের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনার কথা স্বীকার করেছে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান। বর্তমানে দেশটিতে সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সংক্রান্ত একটি ঘোষণা দেন। মূলত এর মাত্র একদিনের মাথায় শুক্রবার (২৯ নভেম্বর) গোষ্ঠীটির পক্ষ থেকে বিষয়টির সত্যতা নিশ্চিত করা হয়। খবর ‘রয়টার্সের’।

তালিবানের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানান, সম্প্রতি কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র থেকে আগত প্রতিনিধিদের সঙ্গে বেশ কয়েক দফায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় দেশটির বাগরাম বিমান ঘাঁটি পরিদর্শন করেন প্রেসিডেন্ট ট্রাম্প। মূলত এ সময় তিনি বলেন, ‘তালিবান নেতাদের সঙ্গে আবারও যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনা শুরু হয়েছে। যা এরই মধ্যে অনেক দূর এগিয়ে গেছে।’

বিশ্লেষকদের মতে, দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে ২০১৮ সালের জুন মাস থেকে কাতারে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ধারাবাহিক বৈঠকে বসতে শুরু করে তালিবান। যার প্রেক্ষিতে চলতি বছরের সেপ্টেম্বর মাসে উভয়পক্ষের আলোচকরা একটি স্থায়ী শান্তি চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছালে প্রেসিডেন্ট ট্রাম্প তা বাতিল করে দেন।

আরও পড়ুন :- উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ব্যাপক সন্তুষ্ট কিম

যদিও সম্প্রতি উভয়পক্ষের বন্দি বিনিময়ের মাধ্যমে চুক্তিটি নিয়ে একটি নতুন আশা দেখা দেয়। তালিবানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের মতে, গত সপ্তাহে কাতারে মার্কিন আলোচকদের সঙ্গে তাদের সিরিজ বৈঠক শুরু হয়েছে। যা আগামী কয়েক সপ্তাহ ধরে চলবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড