• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানের সাবেক প্রধানমন্ত্রী নাকাসোনে আর নেই

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০১৯, ১১:৫৩
জাপানের সাবেক প্রধানমন্ত্রী
জাপানের সাবেক প্রধানমন্ত্রী ইয়াসুহিরো নাকাসোনে (ছবিসূত্র : জাপান টাইমস)

চলে গেলেন এশিয়ার সূর্যোদয়ের দেশ জাপানের সাবেক প্রধানমন্ত্রী ইয়াসুহিরো নাকাসোনে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০১ বছর। শুক্রবার (২৯ নভেম্বর) দিবাগত রাতে নিজ বাড়িতেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

পরিবার সূত্রের বরাতে ‘এনএইচকে নিউজ’ জানায়, ১৯৮২ সাল থেকে পাঁচ বছর এশিয়ার অন্যতম প্রভাবশালী এই দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন নাকাসোনে। প্রবীণ এই রাজনীতিবিদ শুক্রবার রাতে ১০১ বছর বয়সে পরলোক গমন করেন। 

বিশ্লেষকদের মতে, জাপানের সাবেক এ প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪০তম প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের গাঢ় বন্ধুত্ব ছিল। তবে পশ্চিমাদের পরামর্শে দেশটির বিভিন্ন খাতে ব্যাপক সংস্কার আনতে চাইলেও নিজের আমলাদের সঙ্গে মতবিরোধের কারণে অনেকগুলোই তিনি বাস্তবায়ন করতে পারেননি।

নাকাসোনের শাসনামলে জাপানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের এক ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজিত একটি রাষ্ট্রকে সে সময়ে তিনি ফের বিশ্বমঞ্চে প্রভাবশালী হিসেবে উপস্থাপন করেছিলেন।

আরও পড়ুন :- উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ব্যাপক সন্তুষ্ট কিম

নাকাসোনে ছিলেন জাপানের সাবেক সম্রাট হিরোহিতোর সময়কার শেষ জীবিত প্রধানমন্ত্রী। প্রবীণ এই রাজনীতিবিদের মৃত্যুতে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী শিনজো আবে গভীর শোক এবং দুঃখ প্রকাশ করেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড