• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ব্যাপক সন্তুষ্ট কিম

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০১৯, ০৯:৪৭
কিম জং উন
ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরিদর্শন করছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন (ছবিসূত্র : কেসিএনএ)

সম্প্রতি নিজেদের একটি বড় এবং বহুবিধ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষাকে কেন্দ্র করে এবার ব্যাপক সন্তুষ্টি প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। শুক্রবার (২৯ নভেম্বর) কর্তৃপক্ষের বরাতে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ‘কেসিএনএ’ এই তথ্য প্রকাশ করে।

গত বৃহস্পতিবার (২৮ নভেম্বর) উত্তর কোরিয়া তাদের উপকূলে দুইটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল। এবার মূলত তারা নিজেদের নতুন ‘মাল্টিপল রকেট লঞ্চার’ থেকে পরীক্ষাটি চালায়। যদিও দেশটি এর আগেও প্রায় একই ধরনের আরও তিনটি পরীক্ষা চালিয়েছিল।

পিয়ংইয়ংয়ের সরকারি কর্মকর্তারা দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ‘কেসিএনএকে’ জানান, সর্বশেষ এই রকেট উৎক্ষেপণের সময় সেখানে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট কিম জং উন। যদিও তিনি গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে যে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ হয়েছিল সেখানেও উপস্থিত ছিলেন। তবে তিনি গত ৩১ অক্টোবর মিসাইল উৎক্ষেপণের সময় উপস্থিত ছিলেন না।

এ দিকে সূত্রের বরাতে ‘কেসিএনএ’ বলছে, ‘সুপার লার্জ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের’ এসব পরীক্ষার মূল উদ্দেশ্য ছিল যুদ্ধ চলাকালে এই সমরাস্ত্রগুলো ঠিক কতটা সফলভাবে চূড়ান্ত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে তা নির্ণয় করা।

বিশ্লেষকদের মতে, এবারের সফল পরীক্ষার মাধ্যমে এই সমরাস্ত্র ব্যবস্থা নিজেদের শ্রেষ্ঠত্ব ও বিশ্বাসযোগ্যতার প্রমাণ দিয়েছে। সর্বোচ্চ নেতা এ নিয়ে ব্যাপক সন্তুষ্ট হয়েছেন বলেও জানিয়েছেন।

আরও পড়ুন :- হংকং ইস্যুতে ট্রাম্পের নতুন আইন, চীনের হুঁশিয়ারি

অপর দিকে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর দাবি, যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনার জন্য প্রেসিডেন্ট কিম একটি সময়সীমা বেঁধে দিয়েছেন। এবার তা শেষ হওয়ার আগেই রকেটগুলো পরীক্ষার মাধ্যমে ওয়াশিংটনকে তা মনে করিয়ে দিচ্ছে পিয়ংইয়ং।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড