• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পরিকল্পনার দায়ে বাংলাদেশি গ্রেফতার

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

২৭ নভেম্বর ২০১৯, ১৫:৩৪
বাংলাদেশি গ্রেফতার
যুক্তরাষ্ট্রে গ্রেফতারকৃত বাংলাদেশি নাগরিক সালমান রশীদ (ছবি : দৈনিক অধিকার)

যুক্তরাষ্ট্রে দুটি কলেজের ডিনকে বোমা মেরে হত্যাসহ ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর পরিকল্পনায় জড়িত থাকায় সালমান রশীদ নামের এক বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। ২৩ বছর বয়সী ফ্লোরিডার বাসিন্দা সালমানকে গ্রেফতারের পরপরই তাকে আদালতে তোলা হয়।

নিজের পরিকল্পনা বাস্তবায়নে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গেও যোগাযোগ করেন সালমান। সোমবার (২৫ নভেম্বর) সাউদার্ন ডিস্ট্রিক্ট ফেডারেল কোর্টের প্রসিকিউটর মামলার উদ্ধৃতি দিয়ে জানান, গত বছরের নভেম্বরে মায়ামি ড্যাড কলেজের এক বাংলাদেশি ছাত্রীকে প্রেম নিবেদনের পর সাড়া না পেয়ে তাকে হেনস্থার চেষ্টা করেন সালমান।

মূলত সেই অভিযোগের ভিত্তিতে তাকে কলেজ থেকে বহিষ্কার করা হয়। এরপর সালমান ভর্তি হন নিকটস্থ ব্রাওয়ার্ড কলেজে। সেখানকার কর্তৃপক্ষের কাছেও একই অভিযোগ জানান সেই ছাত্রী। পরবর্তীকালে সেই কলেজ থেকেও সালমানকে বহিষ্কার করা হয়।

ফেডারেল প্রসিকিউটর আরও বলেন, ‘ইতোমধ্যে সালমানের ফেসবুক পোস্ট অনুযায়ী এফবিআই তদন্ত শুরু করেছে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্কের সঙ্গে তার সম্পর্ক রয়েছে বলে জানা যায়। ফেসবুকে সালমান স্ট্যাটাস দিয়েছিলেন, তিনি বিশ্বব্যাপী মুসলমানদের নিগৃহীত করার প্রতিশোধ নিতে আমেরিকায় বড় ধরনের একটি হত্যাযজ্ঞ চালাতে আগ্রহী।’

সালমান ওই ছাত্রীকে লিখেছিলেন, ‘প্রথম দেখার পরই তোমার ব্যাপারে আমার অন্যরকম একটি ধারণা জন্মেছে। এখন আমি তোমাকে জানাতে চাই যে, তুমি হচ্ছো আমার বাকি জীবনের অর্ধাংশ। তাই আবার যখন দেখা হবে অবশ্যই তুমি আমার সান্নিধ্যে আসবে। কেননা এটি করতে তুমি বাধ্য।’

ছাত্রীটি কলেজ কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করেন, সালমান তাকে অনবরত চিঠি দিচ্ছে, মেসেজ পাঠাচ্ছে। শুধু তাই নয়, কলেজ থেকে গাড়িতে ওঠার সময়েও পিছু নিচ্ছে সালমান। ছাত্রীটি কর্তৃপক্ষকে জানান, ফেসবুকে সালমান যে স্ট্যাটাস দিয়েছেন তা তাকে ভীত করেছে এবং নিজেকে কখনোই তিনি নিরাপদ ভাবছেন না।

সালমানকে আদালতে সোপর্দের পর জামিন অযোগ্য আটকাদেশ দিয়ে ডিটেনশন সেন্টারে পাঠানো হয়েছে। আগামী মাসে পরবর্তী প্রক্রিয়া গ্রহণের জন্য তাকে পুনরায় আদালতে হাজির করা হবে। মামলার বিবরণ অনুযায়ী, গত বছরের ডিসেম্বরে সালমানকে মায়ামি ড্যাড কলেজ থেকে এবং চলতি বছরের মে মাসে ব্রাওয়ার্ড কলেজ থেকে বহিষ্কার করা হয়।

আরও পড়ুন :- বিশ্ব মিডিয়ায় হলি আর্টিজান মামলার রায়

এফবিআই কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়, সালমানের ফেসবুকের স্ট্যাটাস অনুযায়ী ছদ্মবেশী এফবিআই কর্মকর্তারা তার সঙ্গে যোগাযোগ করেন। সে সময়ে সালমান জানিয়েছিলেন, তিনি মায়ামিতে সন্ত্রাসী হামলা চালানোর জন্যে আইএসের এক্সপার্ট সদস্যদের খুঁজছেন। এক পর্যায়ে চলতি মাসেই সালমান এফবিআই এজেন্টদের জানান, উপরিউক্ত দুই কলেজের ডিন হচ্ছেন তার টার্গেট, যারা তাকে অন্যায়ভাবে বহিষ্কার করেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড