• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরমাণু সমঝোতা বাতিলে থেরেসা মে ও নেতানিয়াহুর ফোনালাপ

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মে ২০১৮, ১০:৫৮

ইরানের পরমাণু সমঝোতা বাতিল করতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে টেলিফোনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’কে আহ্বান জানিয়েছেন।

নেতানিয়াহু সোমবার রাতে এক টেলিভিশন সাক্ষাৎকারে কিছু কাগজ, সিডি ও ছবি প্রদর্শন করে দাবি করেন, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে।

নেতানিয়াহু আরও দাবি করেন, ইরান বিশ্বকে মিথ্যা বলেছে এবং পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচিকে গোপন রাখার জোরদার প্রচেষ্টা করছে।

নেতানিয়াহু এমন সময় এ প্রদর্শন করেন যখন পাশ্চাত্যের নিয়ন্ত্রিত আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হওয়ার পর অন্তত ১০টি প্রতিবেদনে এ খবরের সত্যতা নিশ্চিত করেছে যে, ইরান এ সমঝোতা পুরোপুরি মেনে চলছে।

এর আগে নেতানিয়াহু একবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য দেয়ার সময় একটি পরমাণু বোমার কল্পিত চিত্র প্রদর্শন করে দাবি করেছিলেন, ইরান খুব শিগগিরই পরমাণু অস্ত্র তৈরি করে ফেলছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার উসকানি দিচ্ছে ইসরায়েল। তবে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো ট্রাম্পের এ প্রচেষ্টার বিরোধিতা করছে।

নেতানিয়াহু’র বক্তব্যের প্রতিবাদ করে ইরান বলছে যে, ‘এ প্রদর্শনী হাস্যকর নাটক।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড