• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে পাক-ভারতীয়সহ ৯০০ আইএস সদস্যের আত্মসমর্পণ

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০১৯, ০৮:৫৪
আইএস জঙ্গির আত্মসমর্পণ
আত্মসমর্পণকারী আইএস জঙ্গি সদস্য (ছবিসূত্র : আফগানিস্তান টাইমস)

এশিয়ার যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানে সরকারিবাহিনীর কাছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অন্তত নয় শতাধিক জঙ্গি আত্মসমর্পণ করেছে। এদের মধ্যে জঙ্গিদের পরিবারের সদস্যরাও আছে। আত্মসমর্পণকারীদের অধিকাংশই পাকিস্তানের নাগরিক। তাছাড়া সশস্ত্র এই দলটিতে নারী-শিশুসহ কমপক্ষে দশ ভারতীয় রয়েছে।

আফগান সরকারের পক্ষ থেকে পাঠানো বিবৃতির বরাতে ভারতীয় গণমাধ্যম ‘দ্য হিন্দুস্তান টাইমস’ জানায়, রবিবার (২৪ নভেম্বর) দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশ থেকে আইএসের এসব সদস্যরা আত্মসমর্পণ করে। আফগান জাতীয় নিরাপত্তাবাহিনী এলাকাটিতে গোষ্ঠীটির বিরুদ্ধে দীর্ঘদিন যাবত অভিযান চালাচ্ছিল।

গত ১২ নভেম্বর থেকে শুরু হওয়া এই অভিযানে এখন পর্যন্ত ১৩ পাকিস্তানি নাগরিকসহ অন্তত নয় শতাধিক আইএস সদস্য আত্মসমর্পণ করেছে। তাছাড়া আটক ভারতীয়দের অধিকাংশই কেরালার বাসিন্দা।

আত্মসমর্পণের পর তাদের প্রত্যেককে রাজধানী কাবুলে পাঠানো হয়। মূলত সেখানেই দেশটির গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডিরেক্টোরেট অব সিকিউরিটির বিশেষ একটি দল তাদের কাছ থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করছে।

আরও পড়ুন :- পাকিস্তানে ৩৩ সাংবাদিককে হত্যা

পরিচয় গোপন রাখার শর্তে আফগান সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা আত্মসমর্পণকারীদের সবাইকে জিজ্ঞাসাবাদ করছি। প্রক্রিয়াটি শেষ হলে বিস্তারিত জানানো হবে।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড