• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাপে নেতানিয়াহু, শঙ্কার মুখে ইসরায়েলের ভবিষ্যৎ নেতৃত্ব

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ২৩:২৫
নেতানিয়াহু
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে)

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে দেশটির আইন ও বিচার মন্ত্রণালয়। ঘুষ নেওয়া, প্রতারণা ও আস্থা ভঙ্গের অভিযোগ ওঠেছে তার বিরুদ্ধে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ নভেম্বর) রাতে ইসরায়েলের আইন ও বিচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া একটি বিবৃতি গণমাধ্যমকর্মীদের সামনে পড়ে শোনান দেশটির অ্যাটর্নি জেনারেল আবিচাই মান্দেলব্লিট। সেখানে নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের কথা উল্লেখ আছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে নেতানিয়াহুকে অপসারণের দাবি জোরালো হয়েছে।

তবে ক্ষমতা না ছাড়ার ঘোষণা দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেল আবিচাই মান্দেলব্লিট যে বিবৃতিটি পড়ে শোনান সেখানে উল্লেখ আছে, নেতানিয়াহু ইসরায়েলের একজন ব্যবসায়ীর কাছ থেকে উপহার হিসেবে দুই লাখ ৬৪ হাজার মার্কিন ডলার সমমূল্যের দ্রব্য গ্রহণ করেছেন। দেশটির একটি পত্রিকায় এ ব্যাপারে সংবাদ প্রকাশিত হয়েছে। আর এভাবে আইন ও বিচার মন্ত্রণালয়ের নজরে আসে নেতানিয়াহুর দুর্নীতির বিষয়টি।

অ্যাটর্নি জেনারেল বলেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়। দোষ করলে সবাইকেই শাস্তি পেতে হবে। আইন কোনো ডান কিংবা বামের বিষয় নয়। এখানে কোনো রাজনীতিও হচ্ছে না।

আইন ও বিচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে অভিযোগ ওঠার পর বিরোধীরা নেতানিয়াহুকে ক্ষমতা থেকে পদত্যাগের দাবি জানাতে শুরু করেন। বিরোধীদের এই দাবিতে সমর্থন জানান ইসরায়েলের অনেক নাগরিক। ফলে কঠিন পরিস্থিতির সম্মুখীন হন নেতানিয়াহু।

তবে নিজের বিরুদ্ধে পদত্যাগের দাবি ওঠার কয়েক ঘণ্টা পর ক্ষমতা না ছাড়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, কিছু স্বার্থান্বেষী ব্যক্তি আমাকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করছে। কিন্তু তাদের এই প্রচেষ্টা সফল হবে না। আমি দেশকে নেতৃত্ব দিয়েই যাব। ইসরায়েলের আইন সেটাই বলে।

নেতানিয়াহু আরও জানান, রাজনৈতিক প্রতিহিংসা থেকেই একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। আর সেটা করছে বামপন্থী বিরোধীরা ও কয়েকটি সংবাদমাধ্যম। তিনি বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেটা বানোয়াট। আমি মিথ্যাকে জয়ী হতে দিব না। ত্রুটিপূর্ণ তদন্তে সত্য বেরিয়ে আসেনি।

ইসরায়েলের ক্ষমতাসীন এই প্রধানমন্ত্রী বেশ জোরের সঙ্গেই বলেন, ‘আমি পদত্যাগ করব না এবং আইনগতভাবে এটা করতে আমি বাধ্য নই।’

এ দিকে নেতানিয়াহুর বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেটা সত্য নয় বলে দাবি তার সমর্থকদের। ইতোমধ্যেই প্রতিবাদ জানাতে রাস্তায় জড়ো হয়েছেন তারা।

এই অভিযোগ আদালতে প্রমাণিত হলে সর্বোচ্চ ১০ এবং সর্বনিম্ন ৪ বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন বেঞ্জামিন নেতানিয়াহু। সব মিলিয়ে একদিকে বর্তমান প্রধানমন্ত্রী নেতানিয়াহু যেমন চাপে আছেন, অন্যদিকে তেমনি শঙ্কার মুখে পড়েছে ইসরায়েলের ভবিষ্যৎ নেতৃত্ব।

ওডি/এসসা/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড