• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা ত্যাগ করলেই আলোচনা, তুরস্ককে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ১৫:৩৯
রাশিয়া
রাশিয়ায় তৈরি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা (ছবি : পার্সটুডে)

যুক্তরাষ্ট্রের সঙ্গে মতবিরোধের অবসান ঘটাতে হলে তুরস্ককে রাশিয়ায় তৈরি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ত্যাগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা শুক্রবার (২২ নভেম্বর) এ কথা জানান। খবর ‘পার্সটুডে’।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেছেন, তুরস্কের সঙ্গে আলোচনায় বসার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত। তবে সেটা একটা শর্তে। তুরস্ককে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা ত্যাগ করতে হবে।

এরপর অনেকটা হুঁশিয়ারির সুরে তিনি বলেন, এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা ত্যাগ না করলে যুক্তরাষ্ট্রের নতুন ফেডারেল আইন অনুযায়ী তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

গত জুলাইয়ে তুরস্ক রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ এর প্রথম চালান গ্রহণ করে। এরপর ২৭ আগস্ট এটির দ্বিতীয় চালান আঙ্কারার কাছে হস্তান্তর করে মস্কো। তবে এখনও এসব ক্ষেপণাস্ত্র মোতায়েন বা সক্রিয় করা হয়নি।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, ন্যাটো জোটের সদস্য হয়ে তুরস্ক রাশিয়ার সামরিক সরঞ্জাম কিনতে পারে না।

এ দিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করেছেন। সফরের অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। তবে ট্রাম্প-এরদোগান বৈঠকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে কোনো কথা হয়েছে কিনা সে ব্যাপারে কোনো তথ্য জানা যায়নি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড