• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার প্রকৃত কারণ জানাল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ১১:৪৬
ভারত
চন্দ্রযান-২ (ছবি : এনডিটিভি)

ভারতের চন্দ্রযান-২ চাঁদে ভালোভাবেই গিয়েছিল। তবে চন্দ্রপৃষ্ঠে অবতরণের ঠিক আগমুহূর্তে গতিবেগের তারতম্যের কারণে বিচ্ছিন্ন হয়ে পড়ে মহাকাশযানটির ল্যান্ডার ‘বিক্রম’। ভারতের মহাকাশবিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিংহের বক্তব্যের বরাতে শুক্রবার (২২ নভেম্বর) এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ‘এনডিটিভি’।

এ বিষয়ে জিতেন্দ্র সিংহ জানান, ল্যান্ডার বিক্রমের অবতরণের প্রথম ধাপ ভালোভাবে সম্পন্ন হয়। চন্দ্রপৃষ্ঠের ৩০ থেকে ৭ দশমিক ৪ কিলোমিটার দূরত্ব পর্যন্ত ধাপে ধাপে গতিবেগ সেকেন্ডপ্রতি ১ হাজার ৬৮৩ মিটার থেকে ১৪৬ মিটারে কমিয়ে আনে বিক্রম। তবে অবতরণের দ্বিতীয় দফায় গতিবেগ যে মাত্রায় কমার কথা ছিল, তার চেয়ে বেশি মাত্রায় কমে যায়। সে কারণে যখন ফাইন ব্রেকিং কাজ করার কথা ছিল, তার আগেই তা কার্যকর হয়। এর ফলে ল্যান্ডিং সাইট থেকে ৫০০ মিটার দূরে হার্ড ল্যান্ড করে বিক্রম।

ভারতের মহাকাশবিষয়ক মন্ত্রীর দাবি, অবতরণ ব্যর্থ হলেও অন্য কাজগুলো সফলভাবেই করেছিল বিক্রম। তাছাড়া বিক্রম না থাকলেও কাজ করছে অরবিটার। প্রতি মুহূর্তে তথ্য পাঠাচ্ছে। অন্তত সাত বছর অরবিটার সক্রিয় থাকবে।

উল্লেখ্য, গত ২২ জুলাই চন্দ্রযান-২ উৎক্ষেপণ করে ভারত। ৭ সেপ্টেম্বর যানটির ল্যান্ডার বিক্রমের চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা ছিল। কিন্তু অবতরণের ঠিক আগমুহূর্তে বিচ্ছিন্ন হয়ে পড়ে সেটি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড