• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব মানচিত্রে যোগ হচ্ছে নতুন স্বাধীন দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ১০:১৮
বুগেনভিলে
মানচিত্রে বুগেনভিলের অবস্থান (ছবি : সংগৃহীত)

বিশ্বের মানচিত্রে যোগ হতে যাচ্ছে আরেকটি নতুন স্বাধীন দেশ। আর এই দেশটির নাম বুগেনভিলে। শিগগিরই স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পাবে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দ্বীপরাষ্ট্রটি। শনিবার (২৩ নভেম্বর) স্বাধীনতার প্রশ্নে দেশটিতে গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর সেখানে পক্ষে ভোট পড়লে এটি হবে বিশ্বের ১৯৬তম স্বাধীন দেশ। খবর ‘বিবিসি’।

বুগেনভিলে নামক এই দ্বীপরাষ্ট্রটির জনসংখ্যা ২ লাখ ৭ হাজার। ফরাসি এক অনুসন্ধানকারী ১৮ শতকে এই দ্বীপপুঞ্জটির খোঁজ পান। ১৯ শতকের শেষদিকে এটি জার্মান উপনিবেশে পরিণত হয়। আর এর নাম দেওয়া হয় জার্মা নিউগিনি। প্রথম বিশ্বযুদ্ধের সময় বুগেনভিলের দখল নেয় অস্ট্রেলিয়া।

অধিকতর স্বায়ত্তশাসন নাকি স্বাধীনতা- শনিবারের গণভোটে সেই সিদ্ধান্তই নেবেন দেশটির জনগণ। পর্যবেক্ষকদের ধারণা, তিন-চতুর্থাংশ ভোটই স্বাধীনতার পক্ষে পড়বে।

এ দিকে বুগেনভিলের গণভোটের দিকে তাকিয়ে আছে যুক্তরাষ্ট্র ও চীন। সোলোমন দ্বীপপুঞ্জ ও কিরিবাতির পাশাপাশি সম্প্রতি প্রাকৃতিক সম্পদে ভরপুর বুগেনভিলের সঙ্গেও কূটনৈতিক সম্পর্ক জোরদারে মনোযোগী চীন সরকার। একইভাবে নিজেদের স্বার্থে যুক্তরাষ্ট্রও চেষ্টা করছে বুগেনভিলের সঙ্গে সুসম্পর্ক তৈরি করতে।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড