• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের চেয়ে ইরানের ক্ষেপণাস্ত্র বেশি : যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ২২:২০
ইরান-ইসরায়েল
ইরানি ক্ষেপণাস্ত্র, ছবি : পার্সটুডে

মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি ক্ষেপণাস্ত্র আছে ইরানের। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। মঙ্গলবার ইরানের শক্তিমত্তার বিষয়টি স্বীকার করে এ তথ্য প্রকাশ করে মার্কিন প্রতিরক্ষা বিভাগ।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, মধ্যপ্রাচ্যের সবগুলো দেশের ক্ষেপণাস্ত্র নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ। এতে দেখা গেছে, অন্য যে কোনো দেশের চেয়ে ইরানের ক্ষেপণাস্ত্র অনেক বেশি। এমনকি ইসরায়েলের চেয়েও বেশি ক্ষেপণাস্ত্র রয়েছে তেহরানের। যদিও প্রতিবেদনে ক্ষেপণাস্ত্রের সঠিক সংখ্যা প্রকাশ করা হয়নি।

ইরানের ওপর দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা বহাল রেখেছে যুক্তরাষ্ট্র। বছরের পর বছর ধরে চলা এসব নিষেধাজ্ঞার পরও ক্ষেপণাস্ত্র ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করেছে ইরান। বর্তমানে তাদের কাছে সর্বাধুনিক প্রযুক্তির অনেক ক্ষেপণাস্ত্র রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এএফপি জানায়, বিমান বাহিনীর কিছু সীমাবদ্ধতার কারণেই উন্নত ক্ষেপণাস্ত্র তৈরির কৌশলগত সিদ্ধান্ত নেয় ইরান। যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং সৌদি আরব যেন আক্রমণ করতে ভয় পায় সেজন্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করেছে তারা।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, ইরানের এমন কিছু ক্ষেপণাস্ত্র রয়েছে যেগুলো ২ হাজার কিলোমিটার দূরত্বে আঘাত হানতে সক্ষম। অর্থাৎ, সৌদি আরব ও ইসরায়েলে সহজেই হামলা চালাতে পারবে ইরান।

এ দিকে গুঞ্জন উঠেছে, আগামী বছর ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। তখন তারা উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান ও ট্যাংক কিনবে বলে ধারণা করা হচ্ছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড