• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বলিভিয়ায় ‘গণহত্যা’ ঠেকাতে জাতিসংঘের প্রতি মোরালেসের আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ২০:১৬
বলিভিয়া-মোরালেস
বলিভিয়ায় বিক্ষোভ পরিস্থিতি, ছবি : পার্সটুডে

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস পদত্যাগ করলেও এখনো বিক্ষোভে উত্তাল রয়েছে দেশটি। বিক্ষোভকারীদের দমাতে বলিভিয়ার নিরাপত্তা বাহিনী ‘গণহত্যা’ চালাচ্ছে বলে অভিযোগ করেছেন মোরালেস। আর তা ঠেকাতে জাতিসংঘের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, বলিভিয়ায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর ‘গণহত্যা’ বন্ধের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস। সম্প্রতি তিনি দেশের সামরিক বাহিনী এবং বিরোধী রাজনৈতিক শক্তির চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হন।

বুধবার মোরালেস বলেন, শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের ওপর বলিভিয়ার অন্তর্বর্তী সরকার বাড়াবাড়ি রকমের শক্তি ব্যবহার করছে। বলিভিয়ার এল আলতো শহরে একটি গ্যাস স্থাপনা অবরোধের সময় পুলিশের গুলিতে ছয় বিক্ষোভকারী নিহত হওয়ার পর মোরালেস এ আহ্বান জানালেন।

বলিভিয়ার বামপন্থি এ নেতা জাতিসংঘ এবং মানবাধিকার সংক্রান্ত ইন্টার-আমেরিকান কমিশনের প্রতি হামলা ও হত্যাকাণ্ডের নিন্দা জানান। একই সঙ্গে স্বদেশী ভাইদের ওপর গণহত্যা বন্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি।

এর একদিন আগে বলিভিয়ার অন্তর্বর্তী সরকার এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে গণহত্যার নীতি গ্রহণের অভিযোগ করেন মোরালেস। তিনি বলেন, তার সমর্থকদের ব্যাপারে সরকার এই নীতি গ্রহণ করেছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড