• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জর্ডান উপত্যকা আনুষ্ঠানিকভাবে নিজেদের করতে চান নেতানিয়াহু

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ১৬:৫৮
ইসরায়েল-ফিলিস্তিন
কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ছবি : মিডেল ইস্ট মনিটর

ফিলিস্তিনের পশ্চিম তীরের জর্ডান উপত্যকা আনুষ্ঠানিকভাবে নিজেদের করে নেওয়ার সবুজ সংকেত দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বুধবার অঞ্চলটি নিয়ে ইতিবাচক সংকেত দেন তিনি।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, ফিলিস্তিনের জর্ডান ভ্যালি ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার বিল যেন আইনসভায় পাস হয় সেজন্য সবুজ সংকেত দিয়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি মনে করেন, জর্ডান ভ্যালিকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের সঙ্গে যুক্ত করা উচিত।

সম্প্রতি পশ্চিম তীরে ইসরায়েলের বসতি স্থাপনকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে তেল আবিব অঞ্চলটিকে তাদের নিজেদের বলেই ধরে নিয়েছে। আর এটিকে চূড়ান্ত স্বীকৃতি দিতে আইনসভায় জর্ডান ভ্যালি সংযুক্তিকরণ বিলটি পাস করাতে চাচ্ছেন নেতানিয়াহু।

এর আগে চলতি মাসের শুরুতে একই বিল উত্থাপন করেছিলেন নেতানিয়াহুর দল লিকুদ পার্টির এক নেতা। তবে দেশটিতে রাজনৈতিক সংকট চলমান থাকায় শেষ পর্যন্ত এটি নিয়ে খুব বেশি আলোচনা হয়নি।

প্রসঙ্গত, ইসরায়েলে এক বছরের মধ্যে দুটি সাধারণ নির্বাচন হলেও এখন পর্যন্ত সরকার গঠন করতে পারেনি কোনো দল। নির্বাচনে কেউ একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এবং জোট গঠনে ব্যর্থ হওয়ায় তেল আবিব এক ধরনের রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড