• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এডেন উপসাগর সুরক্ষায় নৌ-বহর পাঠাচ্ছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ১৫:৪৯
ইরান
ছবি : প্রতীকী

নিজেদের নৌযানগুলোর সুরক্ষা নিশ্চিতে এবং স্বার্থ রক্ষায় এডেন উপসাগরে নৌ-বহর পাঠাচ্ছে ইরান। ইতোমধ্যে তাদের ৬৪তম নৌ-বহরটি এডেন সাগরের উদ্দেশে যাত্রা শুরু করেছে।

ইরানভিত্তিক গণমাধ্যম প্রেসটিভি এক প্রতিবেদনে জানায়, এডেন সাগরের উদ্দেশে যাত্রা শুরু করেছে ইরানের ৬৪তম নৌ-বহর। নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসাইন খানজাদি এই তথ্য নিশ্চিত করেছেন।

এ সম্পর্কে বুধবার ইরানের নৌবাহিনীর এক সিনিয়র কমান্ডার বলেন, এখন পর্যন্ত আমরা ৬৪তম নৌ-বহরটি এডেন উপসাগর অঞ্চলে পাঠিয়েছি। এছাড়া আমাদের নৌবাহিনীর সদস্যরা অন্য আরও কিছু মিশনে অংশ নিয়েছে।

এডেন উপসাগরের পশ্চিমাঞ্চল দিয়ে ইরানের অনেক নৌযান যাতায়াত করে। সেগুলোর সুরক্ষা নিশ্চিতেই মূলত এমন উদ্যোগ নিয়েছে ইরান। এছাড়া এই নৌ-বহর তেহরানের সার্বিক স্বার্থ রক্ষায়ও কাজ করবে।

বেশ কিছুদিন ধরে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র সৌদি আরবের সঙ্গে ইরানের চূড়ান্ত উত্তেজনা চলছে। তেহরানকে চাপে ফেলতে সৌদি আরবে যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া রিয়াদে মার্কিন সেনা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছে তারা।

সব মিলিয়ে আন্তর্জাতিক পানিসীমায় ইরানের স্বার্থ যেন কেউ ক্ষুণ্ন করতে না পারে সেজন্য এমন ব্যবস্থা নিল রুহানি প্রশাসন। ভবিষ্যতে ওই অঞ্চলে তেহরানের নৌ-শক্তি আরও বাড়ানো হবে বলে জানিয়েছে তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড