• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্ককে ন্যাটোর মূল অংশীদার বলছে জার্মানি

  আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ১০:০৬
রেসেপ তাইয়্যেপ এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবিসূত্র : ইউরো নিউজ)

পশ্চিম ইউরোপের দেশ তুরস্কই হচ্ছে ন্যাটোর মূল অংশীদার। এমনটাই দাবি করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস। তিনি বলেছেন, ‘তুরস্ক ন্যাটোর মূল অংশীদারিত্বে থাকায় ইউরোপ কখনোই তাদের থেকে দূরে সরে যাবে না।’

বুধবার (২০ নভেম্বর) ব্রাসেলসে ন্যাটোভুক্ত রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে অংশগ্রহণের আগে ইইউর গণমাধ্যম ‘ডেলফিকে’ দেওয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

সাক্ষাৎকারে হাইকো মাস ন্যাটো সদস্য হিসেবে তুরস্কের গুরুত্বকে মূল্যায়ন করা হয়। একই সঙ্গে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে আঙ্কারার সন্ত্রাসবিরোধী অভিযানের বিষয়ে আলোচনা অব্যাহত রাখারও আহ্বান জানানো হয়।

জার্মান পররাষ্ট্রমন্ত্রীর মতে, ‘ন্যাটো ইতিহাসের সবচেয়ে সফলতম নিরাপত্তা জোট। এটি বিগত ৭০ বছরেরও বেশি সময় যাবত ইউরো-আটলান্টিক অঞ্চলের নিরাপত্তার জামিনদার এবং তা ভবিষ্যতেও থাকবে।’

এর আগে গত ৯ অক্টোবর থেকে সিরিয়ায় নিরাপদ অঞ্চল গঠনের নামে অপারেশন পিস স্প্রিং শুরু করে তুরস্ক। যদিও তখন মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানিসহ ন্যাটোভুক্ত বেশ কয়েকটি রাষ্ট্র সেই অভিযানের তীব্র বিরোধিতা করে।

আরও পড়ুন :- হঠাৎ মিশরকে নিষেধাজ্ঞার হুমকি দিল যুক্তরাষ্ট্র

তবে বিষয়টি নিয়ে আঙ্কারা তাদের বক্তব্য পুনর্ব্যক্ত করে জানিয়ে দেয়, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে আইএস ও কুর্দি সন্ত্রাসীদের দমনে তারা বদ্ধপরিকর। এর মাধ্যমে স্থানটিতে লাখ লাখ শরণার্থীদের জন্য একটি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড