• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মামলা লড়তে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি হচ্ছেন সু চি

  অধিকার ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ০৭:০২
অং সান সু চি
মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি (ছবি : সংগৃহীত)

মিয়ানমারের রাখাইনে সংঘটিত রোহিঙ্গা নিধনযজ্ঞে নিজের বিরুদ্ধে করা মামলা লড়তে আন্তর্জাতিক বিচার আদালতের মুখোমুখি হতে নেদারল্যান্ডসের হেগে যাচ্ছেন দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি।

গণহত্যার অভিযোগ এনে আফ্রিকার ছোট্ট দেশ গাম্বিয়ার করা এই মামলাটি লড়তেই তিনি সেখানে যাচ্ছেন বলে বুধবার (২০ নভেম্বর) নিশ্চিত করেছে মিয়ানমার সরকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ১১ নভেম্বর রাখাইনে রোহিঙ্গা নিপীড়নকে গণহত্যা উল্লেখ করে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে বিচার দাবি করে গাম্বিয়া। বর্বর হত্যাযজ্ঞ ঘটে যাওয়ার প্রায় আড়াই বছর পর প্রথমবারের মতো কোনো দেশ এমন পদক্ষেপ নিয়েছে।

এ দিকে, সেনাবাহিনীসহ অন্য সরকারি কর্তৃপক্ষের দ্বারা হত্যা, সংঘবদ্ধ ধর্ষণ, নির্যাতন, বাস্তুচ্যুতি ও অন্যান্য যেসব মারাত্মক মানবাধিকার লঙ্ঘনের অনুষঙ্গ কাজ করেছিল, সেগুলো বহাল থাকার প্রসঙ্গ তুলে হত্যাযজ্ঞের দায়ে সম্প্রতি মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) প্রেরণ অথবা যুগোস্লাভিয়া ও রুয়ান্ডার মতো ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘের তদন্তকারীরা। পাশাপাশি তদন্তকারীদের পক্ষ থেকে বিভিন্ন দেশের সরকার ও কোম্পানিগুলোকে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক সীমিত করারও আহ্বান জানানো হয়েছিল।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন রাজ্যের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত এবং কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে দেশটির সেনাবাহিনী। এ সময় হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধরনের সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সাত লাখেরও বেশি মানুষ। এ দিকে, এ বছরের ১৬ সেপ্টেম্বর প্রকাশিত জাতিসংঘের অনুসন্ধানী দলের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, রাখাইনে এখন পর্যন্ত ছয় লাখ রোহিঙ্গা রয়েছে। যাদের বসবাস করতে হচ্ছে অত্যন্ত শোচনীয় পরিস্থিতিতে।

ওডি/আইএইচএন

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড