• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে এটিএম প্রতারণা, ২ বাংলাদেশিসহ গ্রেফতার ৪

  অধিকার ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ০৪:৩৩
গ্রেফতার
(ছবি : প্রতীকী)

একাধিক গ্রাহকের এটিএম কার্ড জালিয়াতির মাধ্যমে বুথ থেকে মোটা অঙ্কের অর্থ চুরির অভিযোগে দুইজন বাংলাদেশিসহ চারজনকে গ্রেফতার করেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পুলিশ।

গ্রেফতারকৃত ওই চারজন হলো- হাকান জানবুরখান, ফেত্তেহা আলদেমির, মোহাম্মদ হান্নান ও মোহাম্মদ রফিকুল ইসলাম। এর মধ্যে হান্নান ও রফিকুল বাংলাদেশের এবং হাকান ও ফেত্তেহা তুরস্কের নাগরিক বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের পুলিশ।

আন্তর্জাতিক বার্তা সংস্থা আইএএনএসের এক প্রতিবেদনে মঙ্গলবার (১৯ নভেম্বর) এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়েছে, গ্রেফতারকৃত দুই দেশের ওই চারজন নাগরিক ভারতের ত্রিপুরা রাজ্য থেকে একাধিক গ্রাহকের এটিএম কার্ড ক্লোনিং করে জালিয়াতির মাধ্যমে বুথ থেকে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নেন। এরপর সেখান থেকে তারা কলকাতায় পালিয়ে যায়। পরবর্তীকালে ত্রিপুরা পুলিশ ওই প্রতারক চক্রটির বিরুদ্ধে পশ্চিমবঙ্গের পুলিশকে তথ্য দেয়। এ তথ্যের ভিত্তিতেই মঙ্গলবার ভোরে অভিযান চালিয়ে পশ্চিমবঙ্গের পুলিশ তাদের গ্রেফতার করে।

পশ্চিমবঙ্গের ত্রিপুরা পুলিশের সাইবার ক্রাইম শাখার পুলিশ সুপার (এসপি) শর্মিষ্ঠা চক্রবর্তী জানান, মঙ্গলবার ভোরে বিশেষ তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে পশ্চিমবঙ্গের পুলিশ বেলঘরিয়া এলাকা থেকে ওই চারজনকে গ্রেফতার করে। পাশাপাশি গ্রেফতারের পরপরই ওই চারজনকে ত্রিপুরায় ফিরিয়ে নিতে একই দিন সকালে কলকাতার উদ্দেশে রওনা দিয়েছে পুলিশের একটি দল। অধিকতর তদন্তের পর গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পরবর্তী আইনি প্রক্রিয়া বাস্তবায়নে তাদের আগরতলার আদালতে নেওয়া হবে বলেও জানান তিনি।

সাইবার ক্রাইম শাখার এসপি শর্মিষ্ঠা বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, গ্রেফতারকৃত দুই বাংলাদেশির সহায়তায় তুরস্কের ওই দুই নাগরিক গুয়াহাটি ব্যাংক গ্রাহকদের এটিএম কার্ড ক্লোন করে। এরপর গত আগস্ট মাসে বেশ কয়েকটি এটিএম বুথ থেকে তুলে নেয় লাখ লাখ রুপি। এছাড়া পূর্বে আগরতলায় হওয়া একই ধরনের অপরাধের সঙ্গে এই দলটি যুক্ত থাকতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, দেশটির সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত কয়েক দিন পূর্বে ত্রিপুরার আগরতলায় একাধিক গ্রাহকের এটিএম কার্ড জালিয়াতি করে ব্যাংক হিসাব থেকে চুরি করা হয়েছে প্রায় ৮০ লাখ রুপি।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড