• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেদারল্যান্ডসে প্রথমবারের মতো মাইকে আজান

  অধিকার ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ০১:১৭
শহরের ব্লু মসজিদ
শহরের ব্লু মসজিদ (ছবি : সংগৃহীত)

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে ইতিহাসে প্রথমবারের মতো মাইকে আজান দেওয়া হয়েছে। বিভিন্ন বাধা, প্রতিকূলতাকে ডিঙ্গিয়ে শুক্রবার (১৫ নভেম্বর) জুম্মার নামাজের আগে শহরের ব্লু মসজিদে মাইকে আজানের ব্যবস্থা করেন সেখানকার স্থানীয় মুসলিমরা।

আগের শুক্রবার অর্থাৎ ৮ নভেম্বর প্রথম আজান প্রচার করার পরিকল্পনা করলেও কিছু দুষ্কৃতকারী অডিও সিস্টেমের তার কেটে দেওয়ার ফলে এক সপ্তাহ পরে আজান প্রচার করার সময় নির্ধারিত হয়। গত শুক্রবার জুম্মার ওই মুহূর্তটি স্মরণীয় করে রাখতে অনেকেই তাদের সেলফোনে রেকর্ড করে রাখেন। এবং স্থানীয় মুসল্লিসহ ভিন্ন ধর্মাবলম্বীরাও মসজিদের বাইরে দাঁড়িয়ে প্রথমবারের মতো আজান শোনার অভিজ্ঞতা অর্জন করেছেন।

মসজিদের মুখপাত্র নূরদীন উইল্ডম্যান তুর্কি বার্তাসংস্থা আনাদোলু নিউজ এজেন্সিকে বলেন, বিভিন্ন প্রক্রিয়া পেরিয়ে মাইকে আজান দেওয়ার ব্যবস্থা করতে দেরি হয়ে যায়। কিন্তু এরপরও আজান শুনে আমস্টারডামের মানুষজন অত্যন্ত আনন্দবোধ করছেন।

নেদারল্যান্ডসজুড়ে শতকরা ৭ ভাগ মসজিদে বছরের পর বছর ধরে লাউডস্পিকারে আজান প্রচার করা হচ্ছে। কিন্তু রাজধানী আমস্টারডামে এই প্রথম আজান প্রচার করা হয়।

দেশটির সংবিধানে ধর্মীয় স্বাধীনতার অধিকার দেওয়া হয়েছে। ১৯৮০ সালে প্রণীত একটি আইনে সব ধর্মের মানুষকেই তাদের বিশ্বাস অনুযায়ী ধর্মীয় রীতিনীতি পালনের জন্য আহ্বান জানানোর অনুমতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, নেদারল্যান্ডসজুড়ে প্রায় ৫০০টির মতো মসজিদ রয়েছে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড