• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিম তীর ইস্যুতে ফিলিস্তিনের পক্ষ নিল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১৯:১২
ফিলিস্তিন-ইসরায়েল-রাশিয়া
পশ্চিম তীর, ছবি : রয়টার্স

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের বসতি স্থাপনের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার নিজেদের দীর্ঘদিনের অবস্থান পরিবর্তন করেছে মার্কিন কর্তৃপক্ষ এবং পশ্চিম তীরে ইসরায়েলের বসতি স্থাপনের পক্ষে সমর্থন জানায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তনের কারণে এবং পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনে সমর্থন দেওয়ায় মার্কিন সরকারের সমালোচনা করেছে রাশিয়া। একই সঙ্গে ফিলিস্তিনের পক্ষ নিয়ে কথা বলেছে তারা।

মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকে যুক্তরাষ্ট্র সমর্থন করায় সেখানে নতুন করে উত্তেজনা তৈরি হবে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের এই অবস্থান আন্তর্জাতিক আইনের পরিপন্থি বলে উল্লেখ করে মস্কো।

প্রসঙ্গত, ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি বসতিকে এর আগে কখনোই সমর্থন করেনি যুক্তরাষ্ট্র। এটাকে তখন ‘আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ বলে উল্লেখ করতো তারা। তবে ৪০ বছরের পুরনো অবস্থানের পরিবর্তন করেছে যুক্তরাষ্ট্র। এখন পশ্চিম তীরে ইসরায়েলি বসতি আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলেই উল্লেখ করেছে তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড