• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামরিক সহযোগিতা বাড়াচ্ছে পাকিস্তান-ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১৮:১০
ইরান-পাকিস্তান
পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ও ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল আব্দুল রহিম মুসাভি, ছবি : ইরনা

পারস্পরিক সামরিক সহযোগিতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে ইরান ও পাকিস্তান। সক্রিয় কূটনীতির মাধ্যমে দুই দেশের মধ্যকার সামরিক সহযোগিতা আরও বাড়ানোর পক্ষে মত দিয়েছে দেশ দুটির শীর্ষ সামরিক কর্মকর্তারা।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম ইরনা এক প্রতিবেদনে জানায়, কয়েক বছর ধরেই সামরিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়টিকে গুরুত্ব দিয়ে আসছে পাকিস্তান ও ইরান। তারই ধারাবাহিকতায় এই মাত্রা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে সোমবার তেহরান পৌঁছান পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সেখানে এখন পর্যন্ত ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ হোসেইন বাকেরি এবং দেশটির সেনাপ্রধান মেজর জেনারেল আব্দুল রহিম মুসাভির সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো তেহরান সফর করছেন পাকিস্তানের সেনাপ্রধান। মুসলিম দুটি দেশের সম্পর্ক নষ্ট করতে শত্রুরা বিভিন্ন ধরনের ষড়যন্ত্র করছে। এসব ষড়যন্ত্রের মাধ্যমে পাকিস্তান এবং ইরানকে যেন কেউ আলাদা করতে না পারে সেজন্য সম্পর্ক আরও বেশি দৃঢ় করার দিকে মনোযোগী হয়েছে দুটি দেশের শীর্ষ নেতা ও কর্মকর্তারা।

বিশ্লেষকরা বলছেন, পাক সেনাপ্রধানের ইরান সফরের মাধ্যমে দুটি দেশের মধ্যকার সম্পর্ক আরও সুদৃঢ় হবে। এর ফলে কোনো ষড়যন্ত্রকারী কিংবা শত্রু দেশ কখনো তেহরান ও ইসলামাবাদের জন্য হুমকি হয়ে উঠতে পারবে না। কারণ, ইরান-পাকিস্তানের সম্মিলিত সামরিক শক্তিকে ভয় পাবে যে কেউ।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড