• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর নিয়ে মোদীর সমালোচনায় মনমোহন

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১৭:০৭
ভারত
ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, ছবি : সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর (জম্মু-কাশ্মীর) ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। সোমবার রাজ্যসভার শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই মোদীর সমালোচনা করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, ভারতের অর্থনীতি নিয়ে আগে থেকেই নরেন্দ্র মোদীর সমালোচনা করে আসছিলেন মনমোহন সিং। এবার কাশ্মীর ইস্যুতে বর্তমান প্রধানমন্ত্রীর সমালোচনা করলেন সাবেক প্রধানমন্ত্রী।

এ সময় মনমোহন সিং বলেন, রাজ্যসভাকে আরও বেশি সম্মান দেওয়া উচিত। কোনো রাজ্যের সীমানা পরিবর্তন বা রাতারাতি কোনো রাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার মতো বড় সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্যসভার সঙ্গে আলোচনা করা উচিত।

সোমবার রাজ্যসভার ২৫০তম অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে জওহরলাল নেহেরুর প্রসঙ্গ টেনে আনেন মনমোহন সিং। তিনি বলেন, সাংবিধানিক ব্যবস্থার ভারসাম্য রক্ষার ক্ষেত্রে রাজ্যসভার ভূমিকা গুরুত্বপূর্ণ। চরম ভাবাবেগের মুহূর্তে যাতে কোনোভাবেই আইন ভঙ্গ না হয় তা দেখা আমাদের দায়িত্ব। যেভাবে রাজ্যসভার ভূমিকার বিবর্তন হয়েছে তার জন্য জওহরলাল নেহেরুর ধন্যবাদ প্রাপ্য।

মনমোহন সিং আরও বলেন, তার (জওহরলাল নেহেরু) প্রচেষ্টা না থাকলে রাজ্যসভা দ্বিতীয় গুরুত্বপূর্ণ হয়েই থেকে যেত। উনি সংসদীয় বিষয়ে রাজ্যসভাকে সমানাধিকার পাইয়ে দিয়েছেন। এ সময় রাজ্যসভাকে আরও বেশি শক্তিশালী করার ওপর জোর দেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড