• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরি টিভিতে মুসলিমদের অনুষ্ঠান সম্প্রচারে বিধিনিষেধ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১৫:৪৬
ইসলামিক টিভি
ইসলামিক টিভি চ্যানেলের লোগো (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে দেশব্যাপী তীব্র উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এবার কাশ্মীরি টিভিতে মুসলিম দেশগুলোর অনুষ্ঠান প্রচারে বিধিনিষেধ আরোপ করেছে ক্ষমতাসীন মোদী সরকার।

এক্ষেত্রে মুসলিম দেশগুলোর কোনো প্রাইভেট চ্যানেলের বিষয়বস্তুকে সম্প্রচারের ক্ষেত্রে কাশ্মীরি টিভিগুলোকে বিশেষ গণ্ডিতে আবদ্ধ থাকতে হবে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় একটি নোটিশ জারি করেছে। যেখানে স্পষ্টভাবে বলা হয়, ‘রাজ্যে বিদেশি কিছু প্রাইভেট চ্যানেল প্রচারের কোনো অনুমতি নেই। যদিও বিষয়টি অমান্য করে কিছু সংখ্যক কেবল অপারেটর তা সম্প্রচার করে যাচ্ছে। যা স্পষ্টভাবে সরকারি নিয়ম লঙ্ঘনের শামিল। বিষয়টি কেবল টেলিভিশন অ্যাক্ট ৬(৬) আইনকে বিরোধিতা করায় তাৎক্ষণিক সক্রিয় পদক্ষেপ নিতে হবে।’

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীকালে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু-কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকেই অঞ্চলটিতে প্রায় ১০ লাখ সেনা মোতায়েন করে ভারত। বন্ধ করে দেওয়া হয় মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা। এর মধ্যে সেখানে মোবাইল ফোন সেবা চালু হলেও ইন্টারনেট সেবা এখনো স্বাভাবিক হয়নি।

আরও পড়ুন :- অবশেষে এয়ার অ্যাম্বুলেন্সে লন্ডনের পথে নওয়াজ

এসবের প্রেক্ষিতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড