• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বলিভিয়ায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত বেড়ে ৯

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ১৬:০১
বলিভিয়ায় সংঘর্ষে
হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন স্বজনরা (ছবিসূত্র : দ্য টাইমস)

দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায় নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থকদের সঙ্গে দেশটির পুলিশ সদস্যদের ব্যাপক সংঘর্ষ ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত নয়জনের প্রাণহানি হয়েছে। তাছাড়া গুরুতর আহত হয়েছে আরও বেশকিছু লোক। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

সূত্রের বরাতে গণমাধ্যম ‘টিআরটি ওয়ার্ল্ড’ জানায়, সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট মোরালেসের সমর্থকদের সঙ্গে দেশটির পুলিশের সশস্ত্র সংঘর্ষের পর দেশটিতে চরম অস্থিতিশীলতা সৃষ্টি হয়। যে কারণে চলমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার।

জানা গেছে, অধিকাংশ নিহতের ঘটনা ঘটেছে সাকাবায়। এবার নয়জন নিহত ছাড়াও পুলিশের গুলিতে অনেকেই হতাহত হয়েছেন। যাদের মধ্যে বেশ কয়েকজন নারীও আছেন।

এ দিকে প্রত্যক্ষদর্শীদের মতে, বিক্ষোভকারীদের দিকে এলোপাতাড়ি গুলি ছুঁড়েছে পুলিশ। তারা মেক্সিকোয় নির্বাসিত মোরালেসের ফিরে আসার দাবি জানাচ্ছিলেন।

অপর দিকে বলিভিয়ার অন্তর্বর্তীকালীন সরকারকে একনায়ক বলে আখ্যা দিয়েছেন মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয়ে থাকা মোরালেস। এক টুইটার বার্তায় তিনি লিখেছেন, ‘সড়কে অবস্থানরত বিক্ষোভকারীদের নির্মমভাবে হত্যা করা হচ্ছে।’

উল্লেখ্য, গত ২০ অক্টোবর বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে বিপুল ব্যবধানে জয়লাভ করেন ইভো মোরালেস। যদিও বিরোধীরা তার বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ আনেন। এক পর্যায়ে মোরালেসের বিরুদ্ধে দেশব্যাপী তীব্র আন্দোলন শুরু হয়।

আরও পড়ুন :- বিক্ষোভে উত্তাল ইরানে বাড়ছে নিহতের সংখ্যা

যার প্রেক্ষিতে গত সপ্তাহে আচমকা পদত্যাগ করে মেক্সিকোতে পাড়ি জমান দীর্ঘ ১৪ বছর দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা মোরালেস।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড