• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় বোমা হামলার দায় স্বীকার করল বিদ্রোহীরা

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ১০:২৬
সিরিয়ায় বিস্ফোরণ
বিস্ফোরণে ব্যবহৃত গাড়ি (ছবিসূত্র : বিটি নিউজ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তরাঞ্চলে অবস্থিত একটি বাস টার্মিনালে বিধ্বংসী বোমা হামলা চালানো হয়। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৯ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আরও কমপক্ষে ৩০ বেসামরিক নাগরিক গুরুতর আহত হন।

কর্তৃপক্ষের বরাতে তুর্কি বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ জানায়, শনিবার (১৬ নভেম্বর) দিনগত রাতে প্রতিবেশী তুরস্কের সীমান্ত থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরবর্তী আল বাব শহরে মর্মান্তিক এ হামলাটি চালানো হয়। তখন বাস টার্মিনালটিতে মোট দুটি গাড়িবোমা বিস্ফোরিত হয়। এতে বহু লোক হতাহতের পাশাপাশি যানবাহন এবং আশপাশের ভবনও ক্ষতিগ্রস্ত হয়।

এ দিকে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় বিধ্বংসী এই বিস্ফোরণের জন্য স্থানীয় কুর্দি গেরিলাদেরই দায়ী করেছে। তাদের দাবি, বেসামরিক লোকদের লক্ষ্য করে আইএস জঙ্গিদের মতো হামলা চালাচ্ছে কুর্দি সন্ত্রাসীরা। মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে এরই মধ্যে হামলার একটি ভিডিও প্রকাশ করা হয়।

যদিও এরই মধ্যে সশস্ত্র বিদ্রোহী এই গোষ্ঠীটির পক্ষ থেকে মর্মান্তিক হামলার দায় স্বীকার করে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে তারা অঞ্চলটি পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার জন্যই এমন পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়।

অপর দিকে বিশ্লেষকদের মতে, সিরিয়ার উত্তরাঞ্চলের সবচেয়ে বড় শহর আল বাব এখন পর্যন্ত প্রতিবেশী তুরস্কের সেনা এবং তাদের মিত্রবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। মূলত এই নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার জন্য অঞ্চলটির কুর্দি গেরিলারা প্রায়ই এমন বিধ্বংসী হামলার চেষ্টা করে থাকে।

আরও পড়ুন :- বিক্ষোভে উত্তাল ইরানে বাড়ছে নিহতের সংখ্যা

সম্প্রতি এক বড় ধরনের সামরিক অভিযানের মাধ্যমে অঞ্চলটি থেকে কুর্দি যোদ্ধাদের বিতাড়িত করে তুরস্ক। পরবর্তীকালে তারা এলাকাটিকে ‘নিরাপদ ভূমি’ বলেও অভিহিত করে। যে কারণে স্থানটিতে তুরস্কে আশ্রয় নেওয়া লক্ষাধিক সিরিয়ার শরণার্থীদের পুনর্বাসিত করা হবে বলেও জানায় আঙ্কারা। যদিও দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ তুরস্কের এই সেনা অভিযান ও উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণকে এরই মধ্যে অনুপ্রবেশ বলে অভিহিত করছেন।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড