• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরান-রাশিয়ার ঐক্য

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০১৯, ২০:৪৮
ইরান-রাশিয়া
ফাইল ছবি (সংগৃহীত)

যুক্তরাষ্ট্রের স্বেচ্ছাচারী নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নিয়েছে ইরান ও রাশিয়া। ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে তেহরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লিভান জাগরিয়ান সম্প্রতি এই ঐক্যের বিষয়টি তুলে ধরেন।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, ইরানের বিরুদ্ধে মার্কিন বেআইনি নিষেধাজ্ঞা ও আমেরিকার স্বেচ্ছাচারী আচরণের তীব্র সমালোচনা করেছেন তেহরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লিভান জাগরিয়ান। এ সময় তিনি বলেন, পরমাণু ইস্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ধ্বংসাত্মক তৎপরতা মোকাবিলায় রাশিয়া সব রকম চেষ্টা চালিয়ে যাবে।

ইরানের বুশেহর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় পর্যায় বাস্তবায়ন বাধাগ্রস্ত করতে মার্কিন প্রচেষ্টার কথা উল্লেখ করে রুশ রাষ্ট্রদূত বলেন, ইরান যাতে ওই প্রকল্প চালু করতে না পারে সে জন্য ওয়াশিংটন মস্কোর ওপর ব্যাপক চাপ সৃষ্টি করেছে।

তিনি সিরিয়া পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, ওই দেশটিতে উপস্থিত থাকার অধিকার শুধু রাশিয়া ও ইরানেরই আছে। কারণ, দামেস্ক সরকারের অনুরোধে সাড়া দিয়ে তেহরান ও মস্কো ওই দেশটিতে তৎপরতা চালাচ্ছে।

পর্যবেক্ষকরা বলছেন, তেহরান ও মস্কোর মধ্যকার কৌশলগত সম্পর্ক ও সহযোগিতা ইরান-রাশিয়া সহযোগিতার নতুন দ্বার খুলে দিয়েছে। রাশিয়ার পরমাণু জ্বালানি সংস্থার উপ-প্রধান আলেকজান্ডার লুকাশিন ইরানের বুশেহর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় পর্যায়ের কাজ শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, এ প্রকল্প চালু করার কাজে রাশিয়ার সহযোগিতা রয়েছে।

প্রসঙ্গত, রাশিয়া ও ইরান গত কয়েক বছরে বেশ কিছু ক্ষেত্রে সহযোগিতার বিষয়টিকে অগ্রাধিকার দিয়েছে এবং কাজ শুরু করেছে। দুই দেশ সিরিয়া বিষয়ে পরস্পরকে সহযোগিতা করা ছাড়াও পরমাণু কার্যক্রমে সহযোগিতার পাশাপাশি পরমাণু সমঝোতার বিষয়ে সমন্বিত নীতি গ্রহণ করেছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড