• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাখির ধাক্কাতেই বিধ্বস্ত ভারতীয় যুদ্ধবিমান 

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০১৯, ১৫:২৩
ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত
বিধ্বস্ত যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ (ছবিসূত্র : দ্য হিন্দুস্তান টাইমস)

ছোট একটি পাখির ধাক্কাতেই এবার বিধ্বস্ত হলো ভারতের একটি যুদ্ধবিমান। শনিবার (১৬ নভেম্বর) সকালে দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় গোয়া শহরে ট্রেনিং চলাকালে পাখির ধাক্কায় মিগ-২৯কে মডেলের এয়ারক্র্যাফটের ইঞ্জিনে আগুন ধরে যায়।

কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম ‘দ্য টাইমস অব ইন্ডিয়া’ জানায়, ডাবোলিম এয়ারপোর্টের আইএনএস হানসা থেকে ভারতীয় যুদ্ধবিমানটি আকাশে ওড়ে। উড্ডয়নের পরপরই আকাশে পাখির ধাক্কায় বিমানটির ইঞ্জিনে আগুন ধরে যায়। পরবর্তীকালে ঝাঁপ দিয়ে নিজেকে রক্ষা করেন ক্যাপ্টেন এম শেওখাণ্ড নামে পাইলট।

দেশটির নৌবাহিনীর এক মুখপাত্র বার্তা সংস্থা ‘এএনআইকে’ বলেন, ‘যুদ্ধবিমানটি গোয়া বিমানবন্দর থেকে আকাশে উড্ডয়ন করেছিল। এ সময় হঠাৎ একটি পাখির সঙ্গে সংঘর্ষ হয়। তারপর বিমানটির ডানদিকের ইঞ্জিনে আগুন লেগে যায়।’

বিশ্লেষকদের মতে, গত কয়েক বছরে ভারতের বেশ কয়েকটি মিগ মডেলের যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তাছাড়া ৮৭২টি বিমানের মধ্যে প্রায় অর্ধেকেরও বেশি হয়েছে নষ্ট! যে কারণে ২০০৬ সালে প্রায় ১১০টির মতো মিগ-২১ যুদ্ধবিমানকে মিগ-২১ বাইসনে আপগ্রেড করা হয়েছে।

আরও পড়ুন :- ভারতের অরুণাচলকে এবার নিজেদের ভূখণ্ড দাবি চীনের

চলতি বছরের নভেম্বর পর্যন্ত এই ধরনের দুর্ঘটনায় ভারত মোট ১১টি এয়ারক্রাফট হারিয়েছে। যার মধ্যে কেবল মিগ নয়- রয়েছে মিরাজ-২০০০, মিগ-২৭ এবং হক জেটও।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড