• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবরি মসজিদ মামলার রায়

মসজিদের বিকল্প হতে পারে এমন কিছু দুনিয়ায় নেই : জমিয়ত উলেমা-ই-হিন্দ

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১৭:৫৭
বাবরি মসজিদ
অযোধ্যায় অবস্থিত বাবরি মসজিদ (ছবি : সংগৃহীত)

ভারতের সর্বোচ্চ আদালত গত শনিবার (৯ নভেম্বর) ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করেছেন। রায়ে বাবরি মসজিদের বিরোধপূর্ণ জমি রামজন্মভূমি ট্রাস্টকে হস্তান্তরের কথা বলা হয়েছে। সেক্ষেত্রে নতুন একটি মসজিদ নির্মাণের জন্য মুসলমানদের আলাদা বিকল্প কোনো জমি বরাদ্দের নির্দেশ দিয়েছেন আদালত। তবে মসজিদ স্থাপনের জন্য পাঁচ একর জমি বরাদ্দের বিষয়টি প্রত্যাখ্যান করেছে মামলায় মুসলিম পক্ষের অন্যতম বাদী জমিয়ত উলেমা-ই-হিন্দ।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সংগঠনটির ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বাবরি মসজিদ মামলায় আদালতের রায় বিষয়ে এই সিদ্ধান্ত নেন সংগঠনটির সদস্যরা। পরবর্তীকালে সেই সিদ্ধান্তের কথা গণমাধ্যমে জানানো হয়। খবর ‘টাইমস অব ইন্ডিয়া’।

এ বিষয়ে জমিয়ত উলেমা-ই-হিন্দের পক্ষ থেকে বলা হয়েছে, টাকা বা জমি কখনোই মসজিদের বিকল্প হতে পারে না। কারণ এটা মুসলমানদের অস্তিত্বের প্রশ্ন। এতদিন ধরে চলে আসা এই লড়াইটা কেবল কয়েক একর জমির জন্য নয়।

দিল্লিতে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন সংগঠনটির উত্তরপ্রদেশ শাখার সভাপতি মাওলানা আশহাদ রশিদি। বৈঠক শেষে তিনি জানান, দুনিয়ার অন্য কিছুর সঙ্গেই মসজিদের বদল হতে পারে না। সেটা অর্থ হোক, কিংবা জমি। তাই মসজিদ ভাঙার রায় মেনে নিয়ে জমি গ্রহণ করার প্রশ্নই আসে না।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড