• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাত্তা পায়নি ট্রাম্প, রাশিয়ার এস-৪০০ কিনতে অনড় তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১১:১৩
রাশিয়া-তুরস্ক-যুক্তরাষ্ট্র
রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০, ছবি : মিডল ইস্ট মনিটর

রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ না কিনতে তুরস্ককে বেশ কয়েকবার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু কোনো বারই ট্রাম্পের হুমকিকে পাত্তা দেননি এরদোগান। বার বার জানিয়েছেন, এস-৪০০ কিনবে তুরস্ক। এবারও তেমনটিই জানালেন তুর্কি প্রেসিডেন্ট।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্র যত হুমকিই দিক না কেন, রুশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে অনড় তুরস্ক। বুধবার নিজের এমন অভিব্যক্তির কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

এরদোগান বলেন, যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়টস প্রতিরক্ষা ব্যবস্থার জন্য রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয় থেকে পিছিয়ে আসবে না তুরস্ক। প্রয়োজন হলে যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়টস ব্যবস্থাও কেনা হবে।

ওয়াশিংটন থেকে আঙ্কারায় ফেরার সময় তুর্কি প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়টস কেনার জন্য আমরা রাশিয়ার এস-৪০০ কেনার চুক্তি থেকে সরে আসব না। আমরা প্যাট্রিয়টসও কিনতে পারি। এস-৪০০-ও কিনব।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র মনে করে- ন্যাটো সদস্য তুরস্ক রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনলে ন্যাটোভুক্ত দেশগুলোর নিরাপত্তা বিঘ্নিত হবে। তবে তুরস্ক বলছে, নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কিছুই করবে না তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড