• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, জারি সুনামি সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ০৯:১৭
ইন্দোনেশিয়া
ছবি : প্রতীকী

ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার ভোররাতে ভূমিকম্পে কেঁপে উঠে দেশটি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ১। তীব্র এই ভূমিকম্পের কারণে ইতোমধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। অবশ্য কোনো কোনো গণমাধ্যম সুনামি সতর্কতা জারি হয়নি বলে উল্লেখ করেছে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, শুক্রবার মধ্যরাতে (বৃহস্পতিবার দিনগত রাত) জোরালো ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার উত্তর মালুকু প্রদেশ। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ১। শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পরপরই সুনামি সতর্কতা জারি করা হয়। ইতোমধ্যে অঞ্চলটি থেকে লোকজনকে অন্যত্র উঁচু জায়গায় সরিয়ে নেওয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল দেশটির টেরনেট শহর থেকে ১৩৯ কিলোমিটার উত্তরপশ্চিমে। এর গভীরতা ছিল ৪৫ কিলোমিটার এবং মাত্রা ৭ দশমিক ১। অবশ্য ইন্দোনেশিয়ার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে ভূমিকম্পের তীব্রতা ৭ দশমিক ৪ বলে উল্লেখ করা হয়েছে। উৎসস্থল থেকে পশ্চিমে সুলাওয়েসি দ্বীপেও কম্পন অনুভূত হয়।

ইন্দোনেশিয়ার মেট্রো টিভি জানায়, সুনামির ভয়ে লোকজন নিচু এলাকা ছেড়ে উত্তর মালুকুর উঁচু অঞ্চলে আশ্রয় নিয়েছেন। শুক্রবার সকাল পর্যন্ত হাতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যায়নি।

এ দিকে প্রশান্ত মহাসাগর সুনামি সতর্কতা কেন্দ্র আশঙ্কা করছে, ভূমিকম্পের উৎসস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে। তবে দূরবর্তী অঞ্চলগুলোতে সুনামির কোনো সম্ভাবনা নেই।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড