• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় প্রতিরক্ষা ঘাঁটি স্থাপন করছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ২২:০৪
সিরিয়া-রাশিয়া
রুশ প্রতিরক্ষা ব্যবস্থা, ছবি : পার্সটুডে

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন নিয়ন্ত্রণ কিছুটা কমে যাওয়ার পর সেখানে প্রতিরক্ষা ঘাঁটি স্থাপন করছে রাশিয়া। এতে পুরো অঞ্চলটিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হবে তারা। রাশিয়ার সামরিক বাহিনীর এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়ার উত্তরাঞ্চলে একটি হেলিকপ্টার ও বিমান প্রতিরক্ষা ঘাঁটি স্থাপনের কাজ শুরু করেছে রাশিয়া। কিছুদিন আগেও সিরিয়ার বেসামরিক এ বিমান ঘাঁটিটি মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণে ছিল।

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে এবং দেশটির সরকারি বার্তা সংস্থা তাস এ খবর তুলে ধরেছে। এছাড়া রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেল এমন কিছু ফুটেজ সম্প্রচার করেছে যাতে দেখা গেছে- সিরিয়ার বিমান ঘাঁটির ওপর দিয়ে রাশিয়ার কমব্যাট হেলিকপ্টার উড়ছে।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী শহর কাশমিলে ওই বিমান ঘাঁটি অবস্থিত। গত মাস পর্যন্ত সেখানে মার্কিন সেনাদের নিয়ন্ত্রণ ছিল। তুর্কি সেনাদের কুর্দি-বিরোধী অভিযানের সময় যুক্তরাষ্ট্র সরকার সেখান থেকে সেনা প্রত্যাহার করে এবং সিরিয়ার সেনারা ওই শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

বিমান ঘাঁটিতে এরই মধ্যে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, তিনটি সামরিক হেলিকপ্টার, দুটি এমআই-থার্টিফাইভ গানশিপ এবং আটটি এম আই-এইট পরিবহন হেলিকপ্টার মোতায়েন করেছে রাশিয়া। ঘাঁটিতে আরও বিমান প্রতিরক্ষা সরঞ্জাম এবং হেলিকপ্টার মোতায়েন করা হবে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড