• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্যার কারণে জরুরি অবস্থা জারি হচ্ছে ভেনিসে

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১৮:৩৬
ইতালি
শহরের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতেও ঢুকে পড়েছে বন্যার পানি (ছবি : বিবিসি)

জোয়ারের পানি থেকে সৃষ্টি হওয়া বন্যার কারণে ইতালির ভেনিস শহর এখন অনেকটাই অচল হয়ে পড়েছে। রাস্তায় পানি থাকায় কাজে বের হতে পারছেন না নগরবাসী। বলা যায়, এখন এক প্রকার পানিবন্দি জীবন-যাপন করছেন তারা। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, ভেনিস শহরে জরুরী অবস্থা ঘোষণার কথা ভাবছে ইতালি সরকার।

দেশটির প্রধানমন্ত্রী জুসেফ কন্তের বক্তব্যের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) এই খবর প্রকাশ করেছে ‘বিবিসি’।

প্রধানমন্ত্রী জুসেফ কন্তে বলেছেন, জোয়ারের কারণে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত এই বন্যায় ভেনিস শহরের বাসিন্দাদের জীবন-যাপন কঠিন হয়ে উঠেছে। ভেনিসের বুকে ‘স্থায়ী চিহ্ন’ রেখে যাবে এই বন্যা। সত্যি বলতে, পরিস্থিতি খুবই ভয়াবহ। যে কোনো মুহূর্তে ভেনিসে জরুরি অবস্থা জারি করা হতে পারে। 

এর আগে স্থানীয় সময় মঙ্গলবার (১২ নভেম্বর) রাতে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উচ্চতার জোয়ারের পানিতে প্লাবিত হয় ইতালির ভেনিস নগরী। নগর উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, এটি ভেনিসে গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতার জোয়ার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাতে জানা গেছে, মঙ্গলবার রাত ১০টা ৫০ মিনিটে স্বাভাবিকের চেয়ে ৬ ফুট ২ ইঞ্চি (১৮৭ সেন্টিমিটার) বেশি উচ্চতার জোয়ারে তলিয়ে যায় ভেনিস। শহরটিতে অতীতে এর চেয়ে বেশি উচ্চতার জোয়ার হয়েছিল ১৯৬৬ সালে। সেবার পানির উচ্চতা বেড়ে ১৯৪ সেন্টিমিটারে পৌঁছেছিল।

এ বিষয়ে ভেনিসের মেয়র লুইগি ব্রুগনারোর মন্তব্য, এটি জলবায়ু পরিবর্তনের প্রভাব। ভেনিসের জনগণ ভয়াবহ এই জোয়ারের কথা কখনোই ভুলবে না। এই জোয়ারের কারণে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা সরকারের কাছে সহায়তার জন্য অনুরোধ জানিয়েছি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড