• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির কারাগারে বিখ্যাত আলেমের রহস্যজনক মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১৪:১৬
সৌদির বিখ্যাত আলেম
সৌদির বিখ্যাত আলেমকে কারাগারে নিয়ে যাচ্ছেন কর্মীরা (ছবিসূত্র : দ্য খবর মাস)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের কারাগারে বন্দি অবস্থায় দেশটির বিখ্যাত এক আলেমের রহস্যজনক মৃত্যু হয়েছে। শায়খ ফাহাদ আল কাজি নামে ওই আলেম গত মঙ্গলবার (১২ নভেম্বর) কারাবন্দি অবস্থায় প্রাণ হারান।

বিভিন্ন সূত্রের বরাতে গণমাধ্যম ‘দ্য নিউ আরব’ জানায়, বুধবার (১৩ নভেম্বর) ব্রিটিশ মানবাধিকার সংস্থা ‘প্রিজনার্স অব কনসাস’ একটি টুইটার পোস্ট করেছে। যেখানে সৌদির কারাগারে বন্দি সেই বিখ্যাত আলেমের রহস্যজনক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়।

টুইট বার্তায় জানানো হয়, শায়খ ফাহাদ আল কাজি ১৯৯০ সালে শুরু হওয়া ‘সৌদি সাহওয়া মুভমেন্টের’ সঙ্গে জড়িত ছিলেন। তাছাড়া নানা সময়ে তাকে বিভিন্ন সামাজিক বিষয়ে সৌদি সরকারে তীব্র বিরোধিতাও করতে দেখা গেছে।

প্রায় ৩ বছর আগে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে উপদেশ দিয়ে একটি চিঠি লিখেছিলেন তিনি। পরবর্তীকালে এই অভিযোগের প্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়। মূলত এরপর থেকেই কারাগারে বন্দি অবস্থায় দিন কাটতে শুরু করে ফাহাদ আল কাজির। অবশেষে মঙ্গলবার দিবাগত গভীর রাতে সেই কারাগারেই জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সৌদির বিখ্যাত এই আলেম। 

যদিও তার মৃত্যুর খবর, জানাজা এবং দাফনের বিভিন্ন দৃশ্য এরই মধ্যে টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন :- ইতালিতে ভয়াবহ হামলা থেকে রক্ষা পেলেন মুসলিমরা

যার প্রেক্ষিতে ইতোমধ্যে শায়খ ফাহাদ আল কাজির মৃত্যুর পেছনে সৌদি প্রশাসনের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন অনেকে। দেশটির বিখ্যাত এই আলেমকে হত্যার জন্য কারা কর্তৃপক্ষ তার চিকিৎসায় অবহেলা করেছিল এমনকি তাকে ঠিকমতো খাবারও দেওয়া হতো না বলে এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ উঠতে শুরু করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড