• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলায় কানাডার সমর্থন

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ০৩:৩৬
মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গারা
মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গারা (ছবি : দৈনিক অধিকার)

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে দেশটির সরকারের বিরুদ্ধে গাম্বিয়ার সরকারের আন্তর্জাতিক আদালতে দায়ের করা মামলায় সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছে কানাডা।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে বরাদ দিয়ে এ খবর জানিয়েছে দ্য কানাডিয়ান প্রেস।

গত সোমবার (১১ নভেম্বর) মিয়ানমারের মুসলিম সংখ্যালঘু গোষ্ঠী রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ এনে দেশটির বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করে গাম্বিয়া।

মুসলিম দেশগুলোর সংগঠন ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষ থেকে মামলাটি দায়ের করা হয়।

ডয়চে ভেলে বাংলা জানায়, এক বিবৃতিতে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, ‘মিয়ানমার সরকারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা আন্তর্জাতিক গণহত্যা কনভেনশন লঙ্ঘনের অভিযোগের বিষয়টিতে কানাডার সমর্থন রয়েছে। এ বিষয়ে কীভাবে পূর্ণ সহায়তা প্রদান করা যায় সেই পথ খুঁজছে কানাডা।’

গাম্বিয়ার উদ্যোগকে স্বাগত জানিয়ে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, ‘বিষয়টি আইনি সমাধানের জন্য সমমনা দেশগুলোকে নিয়ে কাজ করবে ক্যানাডা৷ রোহিঙ্গা নির্যাতনের সঙ্গে জড়িত অপরাধীদের বিচারের আওতায় আনতে এবং মিয়ানমারে দীর্ঘ মেয়াদে শান্তি ও সম্প্রীতি ফিরিয়ে আনতে কাজ করবে কানাডা।’

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে দেশটির রাখাইন রাজ্যে বসবাসরত রোহিঙ্গারা দেশ ছেড়ে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। ঘটনার তদন্তে ২০১৮ সালে একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিশন গঠন করে জাতিসংঘ। এ কমিশন তাদের প্রতিবেদনে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার জোরালো প্রমাণ তুলে ধরে। সেসময় ফ্যাক্ট ফাইন্ডিং কমিশনের এ প্রতিবেদনকে সমর্থন জানায় কানাডার হাউস অব কমন্স।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড