• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকংয়ে আইনের শাসন ভেঙে পড়ার শঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৮:২০
চীন
চীন এখন সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল (ছবি : রয়টার্স)

সরকারবিরোধী বিক্ষোভ, সংঘর্ষ ও জ্বালাও-পোড়াওয়ের ঘটনায় চীন নিয়ন্ত্রিত হংকং এখন অনেকটাই অচল হয়ে পড়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (১২ নভেম্বর) আন্দোলনকারীরা একটি চীনা বিশ্ববিদ্যালয়ে ব্যারিকেড দেয়। এরপর সেখানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষ বাধে তাদের। এ সময় বিভিন্নস্থানে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। এমন অবস্থায় পুলিশ মনে করছে যে কোনো মুহূর্তেই হংকংয়ে আইনের শাসন ভেঙে পড়তে পারে। খবর ‘রয়টার্স’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, মঙ্গলবার হংকংয়ে অবস্থিত একটি চীনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যারিকেড বসায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পুলিশ তাদের ওপর চড়াও হয়। এক পর্যায়ে পুলিশ ও বিক্ষুব্ধ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। দিনভর উভয়পক্ষের মধ্যে চলে সহিংসতা।

এক পর্যায়ে পরিস্থিতি সামাল দিতে জলকামান, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। এতে অনেক বিক্ষোভকারী আহত হয়েছে।

অবস্থা এতটাই অস্থিতিশীল যে, পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলা বিক্ষোভের জেরে হংকংয়ে এখন আইনের শাসন ভেঙে পড়ার দ্বারপ্রান্তে পৌঁছেছে বলে সতর্ক করেছে পুলিশ। পাশাপাশি সহিংসতার জন্য বিক্ষোভকারীদের দায়ী করছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এ বিষয়ে পুলিশের উচ্চপদস্থ এক কর্মকর্তার মন্তব্য, গত দুদিনে বিক্ষোভকারীরা শহরের বিভিন্ন স্থানে ব্যাপক তাণ্ডব চালিয়েছে। বিশ্ববিদ্যালয়সহ বহু স্থানে আগুন দিয়েছে তারা। পরিস্থিতি ক্রমশ নিরাপত্তা বাহিনী সদস্যদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

প্রসঙ্গত, গত ৯ জুন থেকে অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। প্রবল আন্দোলনের মুখে তা প্রত্যাহার করা হলেও নানা দাবিতে এখনো বিক্ষোভ অব্যাহত রেখেছেন গণতন্ত্রকামীরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড